BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: গবেষণাগার নয়, ইউহানের বাজার থেকেই ছড়িয়েছে করোনা, নতুন তথ্য দিলেন বিজ্ঞানী

Published by: Sucheta Sengupta |    Posted: November 19, 2021 12:03 pm|    Updated: November 19, 2021 12:04 pm

COVID-19: New information of first Corona case in Wuhan claimed by virologist | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামুদ্রিক প্রাণীজাত খাদ্যদ্রব্যের বাজার নাকি গবেষণাগারের অভ্যন্তরে – ঠিক কোথা থেকে ছড়িয়েছি বিশ্বের প্রথম করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণ? মহামারীর অসুখের প্রায় ২ বছর ঘুরতে চললেও এই প্রশ্নের সঠিক জবাব এখনও মেলেনি। নানা তথ্য আর তত্ত্ব নিয়ে চর্চা চলছেই। তারই মধ্যে এবার ইউহানে (Wuhan) বিশ্বের প্রথম করোনা সংক্রমণ নিয়ে নয়া তথ্য দিলেন বিজ্ঞানী, ভাইরোলজিস্ট মাইকেল উরুবি। তাঁর দাবি, বাজারে কাজ করতে গিয়েই এক মহিলার শরীরে প্রথম বাসা বাঁধে কোভিড-১৯ (COVID-19)। এমনকী যে সময় ভাবা হয়েছিল, তার চেয়ে পরেই তা ছড়িয়েছে।

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, ইউহানের পশুজাত বাজার থেকে নয়, ভাইরাস সংক্রান্ত ল্যাবরেটরিতে গবেষণার সময়ই তা সক্রিয় হয়ে মানবদেহে সংক্রমিত হয়েছে। আক্রান্ত হিসেবে এক মহিলার কথা উল্লেখ করা হয়েছিল আগের গবেষণায়। আর বিজ্ঞানী মাইকেল উরুবি বলছেন, মহিলা নন, একজন পুরুষই প্রথম করোনায় আক্রান্ত হন। তিনি ইউহানের সামুদ্রিক প্রাণীর বাজারে কাজ করতেন। ২০১৯ সালে ডিসেম্বরের ৮ তারিখ সেখানে প্রথম ভাইরাস জনিত অসুস্থতা লক্ষ্য করা যায় বলে জানা গিয়েছিল। কিন্তু উরুবির মতে, ডিসেম্বরের ১৬ তারিখ পর্যন্ত তাঁর শরীরে অসুস্থতার কোনও লক্ষ্মণই দেখা যায়নি। কাজেই এই তত্ব আরও একবার সামনে এল, ভাইরাসের গবেষণাগার থেকে নয়, সামুদ্রিক প্রাণীর থেকেই ছড়িয়েছিল মহামারী।

[আরও পড়ুন: বাইডেনের সঙ্গে ঠান্ডা লড়াই চলছে কমলা হ্যারিসের! মুখ খুললেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট]

তবে নিজের গবেষণা নিয়েও একশো শতাংশ নিশ্চিত নন ভাইরোলজিস্ট উরুবি। তাঁর বক্তব্য, ”১১ মিলিয়ন মানুষের বসবাসের শহরে এটা খুঁজে বের করা খুবই কঠিন যে কীভাবে সংক্রমণ ছড়িয়েছিল। ল্যাব কিংবা বাজার – কোনও কিছুকেই সংক্রমণের নিশ্চিত উৎস হিসেবে ধরা যাবে না।” যদিও নিজের দাবির সপক্ষে তিনি বেশ কয়েকটি হাসপাতাল এবং মেডিক্যাল রিপোর্ট তুলে ধরেছেন। তবে সেসবও আরও বেশি করে পরীক্ষানিরীক্ষার অবকাশ রাখে।

[আরও পড়ুন: যুগান্তকারী, বিশ্বে এই প্রথমবার ওষুধ ছাড়াই এইডস মুক্ত হলেন মহিলা]

কয়েকমাস আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)এক প্রতিনিধিদল ইউহান সফরে গিয়ে বিস্তারিত গবেষণা করে ফিরেছে। চিনের শত বাধা সত্ত্বেও তাঁরা সেখানে গিয়ে তথ্য সংগ্রহ করেছেন। WHO’র প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ল্যাবই ছিল করোনা ভাইরাসের আঁতুড়ঘর। এবার ভাইরোলজিস্ট উরুবির নয়া তত্ত্ব বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকে চ্যালেঞ্জ করে বসল, তা বলাই যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে