১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

যে কোনও মুহূর্তে মৃত্যু হতে পারে নাভালনির! রাশিয়ার প্রশাসনকে চিঠি চিকিৎসকদের

Published by: Paramita Paul |    Posted: April 18, 2021 1:38 pm|    Updated: April 18, 2021 1:38 pm

Doctors says Kremlin critic Navalny could 'die any minute' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চরম অবনতি হয়েছে স্বাস্থ্যের। যে কোনও মুহূর্তে মৃত্যু হতে পারে অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny)। এমন আশঙ্কাই প্রকাশ করেছেন তাঁর চিকিৎসকরা। জেলবন্দী নাভালনিকে দ্রুত হাসপাতালে ভরতির আরজিও জানিয়েছেন তাঁরা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি তছরুপের অভিযোগে জেলবন্দী। ইতিপূর্বে তাঁকে বিষ প্রয়োগ করে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনার পিছনে খোদ রুশ প্রেসিডেন্টের হাত ছিল বলে দাবি করেছে ওয়াকিবহাল মহল। এমন পরিস্থিতিতে সুস্থ হয়ে দেশে ফিরতেই জানুয়ারি মাসে নাভালনিকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন : মহম্মদের অপমানকারীদের কড়া শাস্তি হোক, ইউরোপীয় রাষ্ট্রনায়কদের কাছে আরজি ইমরানের]

জেলে থাকাকালীন পিঠে ব্যথা ও পায়ের অসাড়তার সঠিক চিকিৎসার দাবি জানিয়ে ৩১ মার্চ থেকে অনশন শুরু করেন তিনি। তারপর থেকেই তাঁর স্বাস্থ্যের চরম অবনতি হয়। চিকিৎসকরা জানিয়েছেন, রক্তপরীক্ষা করে দেখা গিয়েছে যে কোনও মুহূর্তে নাভালনির হৃদযন্ত্র বিকল হতে পারে। বিকল হতে পারে তাঁর কিডনিও।নাভালনির ব্যক্তিগত চিকিৎসক-সহ চারজন ডাক্তার কারাগার কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। তাঁদের দাবি, দ্রুত নাভালনির স্বাস্থ্যের বিষয়ে ব্যবস্থা নিতে হবে। চিঠিতে নাভালনির ব্যক্তিগত চিকিৎসক আনাস্তাসিয়া বাসিলিয়েভা জানিয়েছেন, তার শরীরে পটাশিয়ামের মাত্রা ঝুঁকিপূর্ণ মাত্রায় চলে গিয়েছে।

প্রসঙ্গত, বহুদিন ধরেই পুতিন প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব অ্যালেক্সেই নাভালনি। ক্রেমলিনের অন্দরে টাকা নয়ছয় ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অতীতে বহু তথ্য ফাঁস করেছে নাভালনির সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’। ফলে পুতিনের বিষনজরে রয়েছেন তিনি বলেই মত ওয়াকিবহাল মহলের। আগস্টের ২০ তারিখ সাইবেরিয়ার টমস্ক থেকে বিমানে মস্কো ফিরছিলেন নাভালনি। মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিৎসা। নাভালনি ঘনিষ্ঠদের প্রাথমিক ধারণা, টমস্ক বিমানবন্দরে তাঁর চায়ে বিষ মেশানো হয়েছে। চিকিৎসকরা জানান, নাভালনির স্নায়ুতন্ত্র ক্রমশ দুর্বল হয়ে পড়ছিল। বার্লিনে তাঁর চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন তিনি। রাশিয়ায় ফিরতেই তাঁকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন : করোনা আবহে সন্তান ধারণের চেষ্টা করবেন না, পরামর্শ ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement