BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ট্রাম্পের বাড়িতে অন্য দেশের পারমাণবিক অস্ত্রের নথি, দাবি মার্কিন রিপোর্টে

Published by: Anwesha Adhikary |    Posted: September 7, 2022 1:56 pm|    Updated: September 7, 2022 1:56 pm

Documents of foreign country neuclear details found at Donald Trump residence | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বাড়িতে তল্লাশি চালিয়ে বিস্ফোরক তথ্য উদ্ধার করেছে এফবিআই (FBI), বলা হয়েছে একটি মার্কিন রিপোর্টে। নানা দেশের পারমাণবিক শক্তির বিবরণের নথিপত্র পাওয়া গিয়েছে ট্রাম্পের পাম বিচের বাড়ি থেকে। জানা গিয়েছে, উদ্ধার করা নথিপত্র এতটাই গোপনীয়, যে প্রেসিডেন্ট এবং ক্যাবিনেট সদস্য ছাড়া আর কারোওর দেখার অনুমতি নেই। অন্য দেশের পারমাণবিক শক্তির বিবরণ কেন একজন মার্কিন নাগরিকের বাসভবনে রাখা হয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই নানা মহল থেকে প্রশ্ন উঠছে।

ফ্লোরিডার পাম বিচে ট্রাম্পের বাসভবনটি নির্দিষ্ট কিছু ব্যক্তির জন্য ক্লাব হিসাবেও ব্যবহৃত হয়। দেশের নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর নথিপত্র কী করে ট্রাম্পের বাড়িতে রাখা হল, তা নিয়ে প্রশ্ন উঠছে। প্রসঙ্গত, প্রেসিডেন্ট ভবন থেকে বিদায় নেওয়ার সময়ে বেশ কিছু নথিপত্র নিজের কাছে রেখে দিয়েছিলেন ট্রাম্প। বারবার বলার পরে কিছু নথিপত্র ফিরিয়ে দিয়ে ট্রাম্প জানিয়েছিলেন, তাঁর কাছে আর কোনও গুরুত্বপূর্ণ নথি নেই। কিন্তু সন্দেহ থাকায় গত ৮ আগস্ট ট্রাম্পের বাড়িতে হানা দেয় এফবিআই।

[আরও পড়ুন: ভিয়েতনামের কারাওকে বারে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত অন্তত ১২]

ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার হওয়া পারমাণবিক অস্ত্রের নথিপত্র আসলে কোন দেশের, তা প্রকাশ করেনি এফবিআই। বাড়ির কোন অংশে কীভাবে ওই নথিপত্র পাওয়া গিয়েছে, তাও জানানো হয়নি। যেহেতু ট্রাম্পের বাড়িটি ক্লাব হিসাবেও ব্যবহার করা হয়, তাই নথিপত্রগুলি আদৌ গোপন ভাবে রাখা ছিল কিনা তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে। আরও জানা গিয়েছে, নথিপত্র খতিয়ে দেখার জন্য মার্কিন ক্যাবিনেটের থেকে বিশেষ অনুমতি নিতে হচ্ছে এফবিআই আধিকারিকদের।

বাড়িতে এফবিআই হানার তীব্র প্রতিবাদ করেছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাজনৈতিক স্বার্থের কারণে এফবিআই এবং বিচারবিভাগকে কাজে লাগাচ্ছেন, এই অভিযোগও এনেছেন ট্রাম্প। এমনকি, বাইডেনকে দেশের শত্রু বলেও অভিহিত করেছেন তিনি। বাড়িতে এফবিআই হানাকে গণতন্ত্রের উপরে আঘাত, এমনটাই মত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের। বেশ কিছু নথিপত্র শৌচাগারে ভাসিয়ে দিয়েছেন ট্রাম্প, এমন অভিযোগও পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন:নজির গড়ে ট্রাসের ক্যাবিনেটের প্রধান দুই পদে কৃষ্ণাঙ্গ মন্ত্রী, মন্ত্রিসভায় নেই সুনাক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে