BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু! ভারতে ফের এক ব্যক্তির শরীরে মিলল এই রোগের উপসর্গ

Published by: Biswadip Dey |    Posted: July 30, 2022 1:42 pm|    Updated: July 30, 2022 1:42 pm

First monkeypox death outside Africa recorded in Brazil। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঙ্কিপক্স (Monkeypox) আতঙ্ক বাড়ছে গোটা বিশ্বে। মারণ রোগ থাবা বসিয়েছে ভারতেও। ইতিমধ্যে ৭৮টি দেশে ১৮ হাজার মাঙ্কিপক্সে সংক্রমিতের হদিশ মিলেছে। এবার সেই আতঙ্ক আরও বাড়িয়ে আফ্রিকার বাইরে প্রথম মাঙ্কিপক্সে মৃতের সন্ধান মিলল। ব্রাজিলের (Brazil) ৪১ বছর বয়সি এক ব্যক্তির মৃত্যু হয়েছে মাঙ্কিপক্সে ভুগে। স্বাভাবিক ভাবেই আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

ব্রাজিলের স্থানীয় সংবাদমাধ্য়ম জানাচ্ছে, গত বৃহস্পতিবার বেলো হরাইজন্টে শহরের এক হাসপাতালে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। তাঁর শরীরে নানা গুরুতর সংক্রমণও ছিল বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ব্রাজিলে মাঙ্কিপক্স সংক্রমণ প্রায় ১ হাজার ছুঁয়েছে। সংক্রমিতদের অধিকাংশই সাও পাওলো ও রিও ডি জেনেইরোর বাসিন্দা বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘যা পারফরম্যান্স দেখিয়েছেন, আমি চুনোপুঁটি’, পার্থ-অর্পিতার ‘ঘনিষ্ঠতা’ নিয়ে মুখ খুললেন মদন]

এদিকে ভারতে কেরল ও দিল্লির পরে হিমাচল প্রদেশেও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স সংক্রমণের চিহ্ন মিলেছে বলে জানা গিয়েছে। এযাবৎ কেরলের তিন ও দিল্লির একজনের শরীরে মাঙ্কিপক্সের সন্ধান মেলার পরে এবার সন্দেহ ঘনাচ্ছে হিমাচলের ওই ব্যক্তির শরীরেও। তাঁর নমুনা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। তাঁকে আপাতত আইসোলেশনে রাখা হয়েছে। সম্প্রতি তিনি অন্য কোনও রাজ্যে বেড়াতে যাননি বলে জানা গিয়েছে। তাঁর শরীরে জ্বর ও গায়ে ফুসকুড়ি দেখা গিয়েছে। সম্প্রতি তিনি যাঁদের সংস্পর্শে এসেছিলেন, তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

উল্লেখ্য, মাঙ্কিপক্স ভাইরাসটি অতি সংক্রামক হওয়ায় ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় সচেতনতা বাড়াতে গত সপ্তাহে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছে হু। যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিচ্ছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসকরা। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। এখনও পর্যন্ত মোট সংক্রমণের মধ্যে ইউরোপের ৭০ শতাংশ ও আমেরিকায় ২৫ শতাংশ সংক্রমিতের সন্ধান মিলেছে।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে আলোচনায় রাজি মোদি সরকার, ‘বড় জয়’, দাবি বিরোধীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে