৩ মাঘ  ১৪২৭  রবিবার ১৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রেক্সিট জটের মাঝে ব্রিটেনে সাধারণ নির্বাচন, গরম নিয়েই ভোটের লাইনে আমজনতা

Published by: Sucheta Sengupta |    Posted: December 12, 2019 3:20 pm|    Updated: December 12, 2019 3:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও ভোটের লাইনে ব্রিটিশরা। ব্রেক্সিট জটের মাঝেই শুরু সাধারণ নির্বাচন। এ নিয়ে গত পাঁচ বছরের মধ্যে তিন তিনবার ভোট দিচ্ছেন ব্রিটেনের আমজনতা, যা বিরল। বৃহস্পতিবার সকাল সাতটা থেকে রাত ১০ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। নির্বাচিত হবেন মোট ৬৫০ জন মেম্বার অফ পার্লামেন্ট। শুক্রবার সকালের মধ্যেই ভোটের ফলাফল স্পষ্ট হয়ে যাবে বলে সূত্রের খবর।

ভোটদান প্রক্রিয়া এখানে বেশ সহজ। ভোটার স্লিপও এখানে বাড়িতে বাড়িতে পৌঁছে যায়। নইলে অনলাইন থেকেও তা সংগ্রহ করা যায়।এলাকার ভিত্তিতে তৈরি হয়েছে পোলিং বুথ। বাড়ি থেকে ন্যূনতম দূরত্বে যে ভোটকেন্দ্র, সেখানে গিয়েই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করছেন আমজনতা। শুধু একজনকেই ভোট দেওয়া যাবে, একাধিক প্রার্থীকে ভোট দিলে ব্যালট পেপার বাতিল করে দেওয়া হবে। জানা গিয়েছে, এবছর নর্দার্ন আইল্যান্ডেই শুধুমাত্র ১০২ জন প্রার্থী। ভোটের বুথ ঘিরে কড়া নিরাপত্তা। সেখানে ক্যামেরা নিয়ে প্রবেশ নিষেধ করা হয়েছে।

[আরও পড়ুন: মায়ানমারের পক্ষেই সাফাই গাইলেন নেত্রী আং সান সু কি]

এদিকে, আজ আবার ইংল্যান্ডের বিভিন্ন শহরগুলিতে তাপমাত্রার পারদ কিছুটা চড়া। লন্ডনের তাপমাত্রা সবচেয়ে বেশি। তাছাড়া কার্ডিফ, এডিনবরাতেও বেশ গরম। ফলে ভোটের লাইনে দাঁড়িয়ে ঘর্মাক্ত হতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে তা উপেক্ষা করেও সকাল থেকে নিজেদের ভোটাধিকার প্রয়োগে তৎপর সকলে। তরুণ প্রজন্ম থেকে প্রবীণ – বিভিন্ন বয়সি মানুষজনের মত, নিজেদের মতামত প্রয়োগ করা নাগরিক হিসেবে অবশ্য কর্তব্য।

সাধারণত ব্রিটেনে চার থেকে পাঁচ বছর পর অর্থাৎ সরকার বদলের সময়েই ভোট দেন দেশের সাধারণ মানুষ। কিন্তু গত অক্টোবরে একবার পার্লামেন্টের সদস্যরা ভোটে শামিল হয়েছিলেন। বহু বছর পরে এমনটা ঘটল।

[আরও পড়ুন: ক‌্যানসারের ভয় দেখিয়ে মহিলাদের গোপনাঙ্গ পরীক্ষা, ভারতীয় বংশোদ্ভূত ডাক্তারের সাজা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement