১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাষ্ট্রসংঘে ‘স্বাধীন ও গণতান্ত্রিক’ প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে সওয়াল ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: June 25, 2021 8:21 am|    Updated: June 25, 2021 8:21 am

India bats for 'independent, democratic' state of Palestine | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে ‘স্বাধীন ও গণতান্ত্রিক’ প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে সওয়াল করল ভারত (India)। একইসঙ্গে গাজা-সহ অন্যান্য এলাকায় আরব-ইহুদি সংঘাতে ইতি টানার আবেদন জানিয়েছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: ফের যুদ্ধের ডঙ্কা! গাজার পর এবার ওয়েস্টব্যাঙ্কে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ]

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে ইজরায়েল ও প্যালেস্তাইন নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করে ভারত। এদিন আন্তর্জাতিক মঞ্চটিতে ‘স্বাধীন ও গণতান্ত্রিক’ প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষেই মত দেন ভারতীয় বিদেশমন্ত্রকের সচিব বিকাশ স্বরূপ। তিনি বলেন, “ভারত স্বাধীন ও গণতান্ত্রিক প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে। ওই অঞ্চলে শান্তি স্থাপনের জন্য দু’টি পৃথক রাষ্ট্র গঠন ছাড়া আর কোনও পথ নেই।” একইসঙ্গে গাজায় হিংসা থামানোর আরজি জানিয়ে বিকাশ স্বরূপ আরও বলেন, “সুনির্দিষ্ট সংস্থার মাধ্যমে প্যালেস্তাইনের মানুষের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া অত্যন্ত জরুরি। বিশেষ করে গাজায় নজর দেওয়া উচিত। ত্রাণ বিলি করার ক্ষেত্রে ইজরায়েলী ও প্যালেস্তিনীয় প্রশাসনের মধ্যে সহযোগিতা বাড়িয়ে তোলার প্রয়োজন রয়েছে। প্যালেস্তাইনের বর্তমান পরিস্থিতি নিয়ে ভারত উদ্বিগ্ন। দ্রুত পদক্ষেপ না করলে সেখানে ফের রক্তাক্ত সংঘর্ষ শুরু হতে পারে। আমরা দুই পক্ষের কাছেই সংঘর্ষবিরতি চুক্তি মেনে চলার আবেদন জানাচ্ছি।”

উল্লেখ্য, গত মে মাসে ইজরায়েল (Israel) ও প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হামাসের মধ্যে ১১ দিন ধরে রক্তাক্ত লড়াই চলে। এতে কয়েকশো মানুষের মৃত্যু হয়। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয় গাজা। তারপরই মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করে যুযুধান দুই পক্ষ। কিন্তু মাঝে মাঝেই গাজা থেকে জঙ্গিরা মূল ইজরায়েলী ভূখণ্ড লক্ষ করে হামলা চালাচ্ছে। পালটা বিমান থেকে বোমাবর্ষণ করছে ইহুদি দেশটি। সব মিলিয়ে এখনও ওই অঞ্চলে যুদ্ধের মেঘ কাটেনি।

[আরও পড়ুন: প্যালেস্তাইনকে ‘মেয়াদ উত্তীর্ণ হতে চলা’ করোনা টিকা দিচ্ছে ইজরায়েল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে