১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ভারতের ম্যাপ থেকে বাদ কাশ্মীর! বিদেশমন্ত্রকের চাপে বিতর্কিত নোট প্রত্যাহার সৌদির

Published by: Biswadip Dey |    Posted: November 20, 2020 11:51 am|    Updated: November 20, 2020 2:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  গত মাসে সৌদি আরবের (Saudi Arabia) নতুন ব্যাংক নোট দেখে অসন্তুষ্ট হয়েছিল ভারত। ২০ রিয়ালের নতুন নোটে ছাপা ভারতের ম্যাপ থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল জম্মু-কাশ্মীর এবং লাদাখকে। যা দেখে প্রতিবাদ জানিয়েছিল বিদেশ মন্ত্রক। অবশেষে সেই নোট প্রত্যাহার করল সৌদি আরব। নতুন নোট ছাপা বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। আগে ছাপা হয়েছিলে যে গুটিকয়েক নোট, তাও ফিরিয়ে দেওয়া হয়েছে।

আগামিকাল থেকে সৌদি আরবে শুরু হচ্ছে জি-২০ (G-20) সম্মেলন। সেই উপলক্ষেই ২৪ অক্টোবর এই নতুন রিয়াল নোটটি ছাপা হয়েছিল। নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদের (Salman bin Abdulaziz Al Saud) ছবি এবং ২০২০ সালের জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে। আর অন্যদিকে রয়েছে সারা বিশ্বের মানচিত্র। তাতেই ভারতীয় মানচিত্র বিকৃত করে ছাপা হয়েছে।

[আরও পড়ুন: দক্ষিণ অস্ট্রেলিয়ায় শুরু বিশ্বের অন্যতম কঠোর লকডাউন! কার্যত স্তব্ধ জনজীবন]

২৮ অক্টোবর কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে প্রতিবাদ জানানো হয় সৌদি আরবের প্রশাসনের কাছে। অবশেষে এবিষয়ে পদক্ষেপ করল তারা। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারতের তরফে এবিষয়ে প্রতিবাদ জানানোর পর সৌদি প্রশাসন বিষয়টি নিয়ে ভাবনাচিন্তার কথা জানিয়েছিল। অবশেষে সেই সমস্যার সমাধান হয়েছে। সূত্রানুসারে, ওই নোট আসলে জি-২০ সম্মেলনের স্মারক হিসেবে ছাপা হয়েছিল। তা বাজারজাত করা হয়নি। এবং সবটাই ফিরিয়ে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানকে চাপে রাখতে প্রধানমন্ত্রিত্বের শুরু থেকেই সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার দিকে জোর দিয়েছেন নরেন্দ্র মোদি (PM Modi)। ২০১৯ সালে সৌদির রাজকুমার মহম্মদ বিন সলমনকে স্বাগত জানাতে প্রোটোকলের তোয়াক্কা না করে দিল্লি বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন তিনি। বর্তমানে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক খুবই ভাল।

[আরও পড়ুন: ইনস্টাগ্রামে ‌বিকিনি মডেলের উষ্ণ ছবি ‘Like’ পোপ ফ্রান্সিসের! সরগরম নেটদুনিয়া]

শনিবার থেকে শুরু হচ্ছে পঞ্চদশ জি-২০ সম্মেলন। ২০২০ সালে এটাই জি-২০ নেতাদের দ্বিতীয় বৈঠক। ভারত থেকে সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের সম্মেলনের ফোকাস থাকবে কোভিড-১৯ ভাইরাসের হাত থেকে সম্পূর্ণ নিবৃত্তি সম্পর্কে আলোচনার দিকে। অতিমারীর মোকাবিলা ও বাড়তে থাকা বেকারত্ব দূর করার বিষয়ে আলোচনা চালাবেন নেতারা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement