BREAKING NEWS

১৭ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৩১ মে ২০২০ 

Advertisement

ক্রাইস্টচার্চ হামলাকে অস্ত্র করে জেহাদের বিষ ছড়াচ্ছে ইসলামিক স্টেট   

Published by: Monishankar Choudhury |    Posted: March 21, 2019 4:27 pm|    Updated: March 21, 2019 4:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিয়া ও ইরাকে পরাজিত হলেও, সমূলে ধ্বংস হয়নি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। নিউজিল্যান্ডের মসজিদ হওয়া হামলাকে হাতিয়ার করে এবার জেহাদের বিষ ছড়াতে তৎপর আইএস। প্রায় ছ’মাস ধরে চুপ থাকার পর মঙ্গলবার মুখ খুলেছে আইএসের মুখপাত্র আবু হাসান আল-মুহাজির। ক্রাইস্টচার্চে মুসলমানদের হত্যার বদলা নেবে আইএস বলে হুমকি দিয়েছে আল-মুহাজির।

[ভারতে ফের হামলা হলে কড়া মূল্য চোকাতে হবে, পাকিস্তানকে হুঁশিয়ারি আমেরিকার]

গত বছরের শেষের দিকেই সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন, “সিরিয়ায় আইএস পরাজিত। এবার সেনাদের ঘরে ফেরার সময়।” তবে তাঁর দাবিকে নস্যাৎ করে এদিন ফের আইএস বুঝিয়ে দিল যে এখনও কতটা ছড়িয়ে জেহাদের বিষ। এদিকে অডিও ক্লিপে মুহাজির যে ভাবে আমেরিকাকে নিশানা করেছে, ওয়াশিংটন তা নিয়ে মুখ না খুললেও, বিষয়টা নিয়ে উদ্বিগ্ন অনেকেই। তবে কে এই আবু হাসান, তা নিয়ে ধোঁয়াশা কাটছে না। আইএসের শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদির মতো এরও বহুবার মৃত্যুসংবাদ শোনা গিয়েছে। অথচ এর পর মাঝে মাঝেই মিলেছে তার অডিও-ক্লিপ। কিন্তু আইএসের কোনও ভিডিয়ো কিংবা ছবিতে আজ পর্যন্ত তাকে দেখা যায়নি।

এ দিকে জানা গিয়েছে, সিরিয়ায় আইএসের শেষ গড় বাঘউজে জঙ্গিদের একাধিক শিবির পুনর্দখল করেছে মার্কিন সমর্থনপুষ্ট সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। তবে এখনই একে জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে চূড়ান্ত জয় বলতে নারাজ কুর্দিশ বাহিনী। কুর্দ নিয়ন্ত্রিত সেনার মুখপাত্র মুস্তাফা বালি টুইটারে লেখেন, “বাঘউজের বহু এলাকায় এখনও সেনা-জঙ্গি যুদ্ধ চলছে। এর শেষ দেখেই ছাড়ব।” উল্লেখ্য, কয়েকদন আগেই নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে প্রধান মসজিদ আল নূর ও শহরতলি লিনউডের মসজিদে হামলা চালায় এক বন্দুকবাজ৷ ব্রেন্টন হ্যারিসন টারান্ট নামে হামলাকারী যুবকের গুলিতে প্রাণ হারান প্রায় ৪৯ জন নিরীহ মানুষ৷ নিহতদের মধ্যে বেশ কয়েকজন ভারতীয় নাগরিকও ছিলেন। 

[জঙ্গি হামলা থেকে শিক্ষা, অনুমতি ছাড়া বন্দুক বিক্রি নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement