১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানি আতঙ্কে পাকিস্তানে লুকিয়ে আফগান মহিলা ফুটবলাররা! উদ্ধার করলেন কিম কার্দাশিয়ান

Published by: Biswadip Dey |    Posted: November 19, 2021 5:12 pm|    Updated: November 19, 2021 7:16 pm

Members of the Afghanistan football team have been airlifted funded by Kim Kardashian। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টে আফগানিস্তানের (Afghanistan) দখল নেয় তালিবানরা (Taliban)। সেই সময় থেকেই অন্ধকারে ডুবে যায় ‘কাবুলিওয়ালার দেশ’। প্রাথমিক ভাবে নরম হওয়ার আশ্বাসই দিয়েছিল জেহাদিরা। কিন্তু যত সময় এগিয়েছে, তত পরিষ্কার হয়ে গিয়েছে তালিবান আছে তালিবানেই। স্বাভাবিক ভাবেই দেশ ছেড়ে পালানোর হিড়িক পড়ে যায় আফগানদের মধ্যে। সবথেকে বেশি আতঙ্কে পড়ে যান দেশের মহিলা খেলোয়াড়রা। সেই সময়ই আফগানিস্তান মহিলা ফুটবল দলের খেলোয়াড়রা সপরিবারে দেশ ছাড়েন। অবশেষে এতদিন পরে তাঁরা লন্ডনে পৌঁছতে পারলেন। তাঁদের উদ্ধার করতে এগিয়ে এলেন জনপ্রিয় মার্কিন তারকা কিম কার্দাশিয়ান (Kim Kardashian)।

জানা গিয়েছে, ওই দলের ৩৫ জন খেলোয়াড় ও তাঁদের পরিবারের সদস্য মিলিয়ে মোট ১৩০ জন পূর্ব লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে পৌঁছেছেন বৃহস্পতিবার। এতদিন তাঁরা লুকিয়ে ছিলেন পাকিস্তানে। অস্থায়ী ভিসায় মাসের পর মাস কাটাতে হচ্ছিল। ফলে বাড়ছিল আতঙ্ক। এই পরিস্থিতিতে তাঁদের লন্ডনে নিয়ে যাওয়ার বিষয়টি সামলান কিম।

[আরও পড়ুন: COVID-19: গবেষণাগার নয়, ইউহানের বাজার থেকেই ছড়িয়েছে করোনা, নতুন তথ্য দিলেন বিজ্ঞানী]

আপাতত ১০ দিনের জন্য একটি হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে তাঁদের। তারপরই শুরু হবে তাঁদের নতুন জীবন। যেভাবে তালিবানের রক্তচক্ষু এড়িয়ে পালাতে পেরেছেন ওই ফুটবলাররা, তাতে মুগ্ধ কিম।
এদিকে তালিবানরা আফগানিস্তান দখলের পরে জানিয়ে দিয়েছিল মেয়েদের ফুটবল নিষিদ্ধ করা হচ্ছে না। তবে প্রকাশ্যে আর ফুটবল খেলতে দেওয়া হবে না তাঁদের। যদি খেলতেই হয়, লোকচক্ষুর আড়ালে খেলতে হবে।

তালিবান আফগানভূমে দখলদারি শুরুর পর থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে সাধারণ আফগানদের মধ্যে। তবে সব থেকে বেশি নিরাপত্তাহীনতায় ভুগছেন মহিলারা। প্রায় দুই দশক ধরে গণতন্ত্রের খোলা হওয়ার পর ফের আফগানভূম ঢেকে গিয়েছে মৌলবাদের কালো মেঘে। আর আশঙ্কা সত্যি করে ১২ বছরের ঊর্ধ্বে মেয়েরা পড়াশোনা করলেই কঠিন শাস্তির বিধান দিয়েছে তালিবান।

[আরও পড়ুন: আরও ক্ষুদার্ত ‘ড্রাগন’, ডোকলামের কাছে ভুটানের জমি দখল করে গ্রাম বানিয়েছে চিন]

স্কুল-বিশ্ববিদ্যালয়ে মহিলা শিক্ষক ও পড়ুয়া উভয়ের প্রবেশ নিষিদ্ধ করেছে জেহাদিরা। কর্মক্ষেত্রেও মহিলাদের উপর নেমে এসেছে খাঁড়া। ফতোয়ার রক্তচক্ষুর সঙ্গেই রয়েছে অর্থনৈতিক বিপর্যয়ের মতো বিষয়ও। রাষ্ট্রসঙ্ঘের হিসেব বলছে, আফগানিস্তানের প্রায় ৪ কোটি নাগরিকদের মধ্যে অন্তত ২ কোটি ২০ লক্ষ মানুষ প্রবল খাদ্য সংকটে ভুগতে শুরু করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে