BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০ লক্ষ কোটি! মোদির করোনা প্যাকেজ পাক-জিডিপির প্রায় সমান

Published by: Paramita Paul |    Posted: May 17, 2020 5:21 pm|    Updated: May 17, 2020 5:21 pm

Modi's Corona package is equal to Pakistan total GDP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২-এর পিছনে তেরোটা শূন্য বসলে হিসাব দাঁড়ায় ২০ লক্ষ কোটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘আত্মনির্ভর ভারত অভিযান’ নামে যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন দিন চারেক আগে, তার আর্থিক পরিমাণ এটাই, যা ভারতের জিডিপির ১০ শতাংশ। স্বাধীন ভারতে এ পর্যন্ত এটাই সবচেয়ে বড় আর্থিক প্যাকেজ। ছোট ও মাঝারি ব্যবসায়ীদের নগদ জোগান-সহ একাধিক আর্থিক প্রকল্প রয়েছে এই প্যাকেজে।

২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ কত বড় অর্থনৈতিক পদক্ষেপ তা কয়েকটি তুলনা দিয়ে বোঝার চেষ্টা করা যেতে পারে। এই প্যাকেজ পাকিস্তানের জিডিপি-র প্রায় সমান। ডলারের হিসাবে এই প্যাকেজ হল ২৬৬ বিলিয়ন ডলারের। সেখানে পাকিস্তানের বার্ষিক জিডিপি হল ২৮৪ বিলিয়ন ডলার। এছাড়া এই অঙ্ক ১৪৯টি দেশেরও জিডিপির চেয়ে বেশি। যার মধ্যে রয়েছে ভিয়েতনাম, পর্তুগাল, গ্রিস, নিউজিল্যান্ড, রোমানিয়ার মতো দেশ। তাছাড়া প্রায় দশ জন শীর্ষ ধনকুবেরের সম্পদের দ্বিগুণ এই প্যাকেজে পরিমাণ। ‘ব্লুমবার্গ’-এর তথ্য অনুযায়ী, দেশের শীর্ষ দশজন বিলিয়নিয়ারের মোট সম্পদের পরিমান ১৪৭ বিলিয়ন ডলার। মোদি ঘোষিত প্যাকেজ তার থেকে ১.৮ গুন বেশি। এমনকী, এই প্যাকেজ শিল্পপতি মুকেশ আম্বানির ব্যক্তিগত সম্পদের পাঁচ গুন।

[আরও পড়ুন : ‘দায়িত্ববানরা জানেনই না কী করছেন’, করোনা নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে সুর চড়ালেন ওবামা]

মঙ্গলবার দিনের শেষে বম্বে স্টক এক্সচেঞ্জের‌ নথিভূক্ত সব শেয়ারের মোট বাজার মূল্য ছিল ১২১ লক্ষ কোটি টাকা। প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজ তার ১৭ শতাংশ। তাছাড়া,
এই প্যাকেজ দুই গ্লোবাল জায়ান্ট জেপি মরগান এবং মাস্টার কার্ডের মার্কেট ক্যাপিটালের সমান। অন্যদিকে এই অংকটার চেয়ে কম ইন্টেল, কোকাকোলা, ফাইজারের মতো সংস্থার বাজার মূল্য।

[আরও পড়ুন : সাম্প্রদায়িক হিংসা ছড়াচ্ছে চ্যানেল, মোটা অঙ্কের জরিমানা জাকির নায়েকের ‘পিস টিভি’কে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে