২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাশিয়া থেকে তেল কেনা বন্ধ নয়, G-7 সম্মেলনে স্পষ্ট বার্তা মোদির

Published by: Anwesha Adhikary |    Posted: June 28, 2022 12:23 pm|    Updated: June 28, 2022 12:41 pm

Narendra Modi clarifies buying Russian oil in G-7 summit | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-৭ (G-7 Summit 2022) এর মঞ্চে রাশিয়া থেকে তেল কেনা প্রসঙ্গে ভারতের অবস্থান স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানিয়ে দিলেন, জ্বালানির ব্যবহার ধনী ব্যক্তিদের একচেটিয়া নয়। দরিদ্রদেরও অধিকার আছে জ্বালানি ব্যবহারের সুবিধা ভোগ করার। কিন্তু বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির ফলে বেড়ে গিয়েছে জ্বালানির দাম। সেই কথা মাথায় রেখেই নিজের দেশে জ্বালানির ব্যবস্থা করা উচিত। অর্থাৎ ঘুরিয়ে বার্তা দিলেন, কম দামে রুশ তেল (Russian Crude Oil) কিনবে ভারত। তা হলেই গরিব জনতাও সহজে জ্বালানি ব্যবহার করার সুযোগ পাবে।

জি-৭ সম্মেলনে অতিথি দেশ হিসাবে ভারতকে আমন্ত্রণ জানিয়েছে আয়োজক দেশ জার্মানি। সোমবার সেই মঞ্চেই ভাষণ দেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, “জ্বালানি ব্যবহার করে সুবিধা পাওয়ার অধিকার আছে সকলেরই। সেখানে ধনী-দরিদ্রের বিভেদ করা উচিত নয়। আশা করি আপনারা সকলেই আমার এই কথার সঙ্গে একমত হবেন।” এরপরেই বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরেন তিনি। নাম না করেই বুঝিয়ে দেন, রাশিয়া বিরোধী দেশগুলি যতই চাপ দিক না কেন, জাতীয় স্বার্থে কম দামে রুশ তেল কিনবে ভারত।

[আরও পড়ুন: ইউক্রেনের শপিং মলে আছড়ে পড়ল মিসাইল, হতাহত অন্তত ৫০]

মোদি বলেন, “এখন আন্তর্জাতিক পরিস্থিতি (Russia-Ukraine War) পালটে যাওয়ার ফলে জ্বালানির দাম আকাশ ছুঁয়ে ফেলেছে। সেই কথা মাথায় রাখতে হবে সকলকেই।” এই কথা বলে তিনি বুঝিয়ে দিলেন, অর্থনৈতিক ভাবে দুর্বল দেশগুলি কম দামে তেল পেলে অবশ্যই তা কিনতে পারে। কারণ দেশের দরিদ্র জনতাকে যথাসম্ভব সুবিধা দেওয়াই সরকারের লক্ষ্য হওয়া উচিত। প্রসঙ্গত, ঋণের ভারে বিধ্বস্ত শ্রীলঙ্কাও কম দামে তেল কেনার জন্য রাশিয়ার দ্বারস্থ হয়েছে। 

উন্নত ভবিষ্যতের জলবায়ু, শক্তি সম্পদ ও স্বাস্থ্য সংক্রান্ত আলোচনায় বক্তব্য রাখতে অনুরোধ করা হয়েছিল মোদিকে। জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে বৈষম্য নিয়ে সরব হওয়ার পাশাপাশি সরকারের পদক্ষেপের কথাও তুলে ধরেছেন তিনি। তিনি জানিয়েছেন, “দরিদ্রদেরও জ্বালানি ব্যবহারের সমান অধিকার রয়েছে। সেই নীতি গ্রহণ করেই এলইডি বাল্ব বিতরণ করা হয়েছে। বাড়িতে রান্নার গ্যাসও পৌঁছে দেওয়া হয়েছে। এই কাজের মধ্যে দিয়ে আমরা প্রমাণ করতে পেরেছি, কার্বন বর্জ্যের পরিমাণ কম রেখেও দরিদ্র মানুষকে সুবিধা দেওয়া সম্ভব।”

[আরও পড়ুন: আমেরিকায় ট্রাকের ভিতর থেকে উদ্ধার অন্তত ৪৫টি মৃতদেহ, সকলেই শরণার্থী? তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে