Advertisement
Advertisement
PM Narendra Modi

যুদ্ধাবসানে সবরকম চেষ্টা করবে ভারত, দ্বিপাক্ষিক বৈঠকে জেলেনস্কিকে আশ্বাস মোদির

ইউক্রেনের যুদ্ধের প্রভাব পড়ছে গোটা বিশ্বে, বললেন মোদি।

Now PM Narendra Modi To Ukraine President In First Meet Since War | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:May 20, 2023 8:41 pm
  • Updated:May 20, 2023 8:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাপানে জি-৭ সম্মেলনে (G7 summit in Japan) মানবিক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (CM Narendra Modi)। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Ukraine-Russia War) অবসান চেয়ে শান্তির পক্ষে সওয়াল করলেন তিনি। সংবাদ সংস্থা এএনআই বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের মহাসম্মেলনের একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছে। সেখানে ইউক্রেনের নাগরিকদের প্রতি সহানুভূতিশীল মন্তব্য করতে দেখা গিয়েছে মোদিকে। জেলেনস্কির সঙ্গে ৩০ মিনিটের বৈঠকে তিনি জানান, আলোচনার মাধ্যমে যুদ্ধাবসানে নিজের দিক থেকে সব রকম চেষ্টা করবেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Ukraine-Russia War) পর প্রথমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-৭ সম্মেলনে (G7 summit in Japan) দেখা হল উভয়ের। আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন দুই রাষ্ট্রপ্রধান। এএনআই মোদির যে ভিডিও প্রকাশ্যে এনেছে, সেখানে মোদিকে বলতে শোনা গিয়েছে, “ইউক্রেনের যুদ্ধ গোটা বিশ্বের জন্য একটি বড় ইস্যু। একাধিক দিক থেকে তা বিশ্বকে প্রভাবিত করে চলেছে। আমি বিষয়টিকে কেবল রাজনৈতিক এবং অর্থনৈতিক ইস্যু বলে মনে করি না। আমি মনে করি, এটা মানবিক মূল্যবোধের বিষয়।”

Advertisement

[আরও পড়ুন: চলতি বছরে ষষ্ঠবার, সিকিমে ঝড়-জল-ধসে আটকে থাকা ৫০০ পর্যটককে উদ্ধার করল সেনা]

জেলেনস্কির উদ্দেশে মোদি বলেন, “যুদ্ধের ভয়বহতা সম্পর্কে আপনি আমার চেয়ে বেশি জানেন। গত বছর যখন আমাদের দেশের তরুণ পড়ুয়ারা ইউক্রেন থেকে ফিরেছিল এবং সেখানকার পরিস্থিতি বর্ণনা করেছিল, তখন আপনার নাগরিকদের যন্ত্রণা খুব ভালভাবে বুঝতে পেরেছিলাম। আমি আশ্বস্ত করছি যে ভারত এবং ব্যক্তিগত ভাবে আমি সমস্যার সমাধানে সব রকম চেষ্টা করব।”

Advertisement

[আরও পড়ুন: পরা যাবে না জিন্স, টিশার্ট, লেগিংস, শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাক ‘ফতোয়া’ অসমে]

রাশিয়ার আগ্রাসনের পর মোদি-জেলেনস্কির মুখোমুখি সাক্ষাৎ না হলেও ভিডিও কনফারেন্সে কথা হয়েছিল। উল্লেখ্য, গত মাসে ইউক্রেনের সহকারি বিদেশমন্ত্রী এমিন জাপারোভা ভারত সফরে এসেছিলেন। পূর্ব ইউরোপীয় দেশটিতে পুতিন বাহিনীর হামলার পর এটিই ছিল কোনও ইউক্রেনীয় মন্ত্রীর প্রথম ভারত সফর। সেই সময় এমিন মুখবন্ধ খামে একটি চিঠি তুলে দেন ভারতের বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির হাতে। যা ছিল প্রধানমন্ত্রী মোদিকে লেখা রাষ্ট্রপতি জেলেনস্কির চিঠি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ