BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চাপে পড়ে জঙ্গিদের অস্তিত্ব মানল পাকিস্তান, প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ভুয়ো আশ্বাস

Published by: Soumya Mukherjee |    Posted: April 29, 2019 9:58 pm|    Updated: April 29, 2019 9:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান যে জঙ্গিদের আতুঁড়ঘর তা নিয়ে বিশ্বের কারোর কোনও সন্দেহ ছিল না। এবার সে কথা স্বীকার করে নিল পাকিস্তানের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের ডিজি মেজর জেনারেল আসিফ গফুর। সোমবার এই কথা জানিয়ে তিনি বলেন, “আমাদের দেশে অনেক জঙ্গি ও জেহাদি সংগঠনের সদস্যরা লুকিয়ে আছে। তাদের ধ্বংস করার জন্য আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। তবে দেশ থেকে তাদের পুরোপুরি নিশ্চিহ্ন করতে আরও অনেক লড়াই করতে হবে।”

এর জন্য দেশের প্রাক্তন সরকারকে দায়ী করে তিনি বলেন, “জঙ্গিদের সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের ফলে প্রচুর ক্ষতির সম্মুখীন হতে হয়েছে পাকিস্তানকে। কয়েক লক্ষ ডলার লোকসান হয়েছে। শুধুমাত্র অর্থের জন্যই জেহাদি ও জঙ্গিদের নিয়ন্ত্রণ করতে পারছি না আমরা। তবে দেশের প্রতিটি গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলিকে জঙ্গি দমনের কাজে সবরকম ছাড় দেওয়া হয়েছে। অতীতে ব্যবস্থা নেওয়া না গেলেও বর্তমানে নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলিকে ধ্বংস করার সবরকম চেষ্টা চালানো হচ্ছে।”

[আরও পড়ুন-জঙ্গি শনাক্তকরণে সুবিধার জন্য বোরখা নিষিদ্ধ শ্রীলঙ্কায়, সিদ্ধান্ত ঘিরে সমালোচনা]

একই সঙ্গে পাকিস্তানে মাটিতে হওয়া পুশতু আন্দোলনের জন্য ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-কে দায়ী করেছে গফুর। তার অভিযোগ, ‘র’-এর মদতেই পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদী কাজকর্ম করছে পুশতু জঙ্গিরা। এর জন্য নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিয়ে পাকিস্তানের সেনা কর্তা বলেন, ‘পাকিস্তানের ধৈর্য্যের পরীক্ষা নিলে ফল ভাল হবে না।’

[আরও পড়ুন- গুগলের ক্যাম্পাসে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ক্রেন, মৃত ৪]

আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্বের চাপের মুখে পড়ে জঙ্গি দমনের বিষয়ে ক্রমশ সুর নরম করছে পাকিস্তান। এর জন্য রবিবার কুখ্যাত জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে মেনে নিতেও নিমরাজি হয়েছে তারা। তবে এক্ষেত্রে তাদের শর্ত হল, মাসুদকে কালো তালিকাভুক্ত করতে পাকিস্তানের কোনও অসুবিধা নেই৷ কিন্তু, এই প্রক্রিয়ায় কোনওভাবেই পুলওয়ামা হামলার প্রসঙ্গ উল্লেখ করা যাবে না।

[আরও পড়ুন- প্রথমবার হিন্দু বাবা ও মুসলিম মায়ের সন্তানকে জন্মের শংসাপত্র দিল আরব আমিরশাহী]

এপ্রসঙ্গে রবিবার পাকিস্তান বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বলে, “পুলওয়ামার হামলার ঘটনায় মাসুদ আজহার জড়িত এই সংক্রান্ত একটা প্রমাণ দিক ভারত৷ এই প্রমাণ পেলে এখনই আমরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের তালিকা নিয়ে আলোচনায় বসব৷” পুলওয়ামা হামলার ঘটনা একেবারে পৃথক একটি বিষয় বলেও দাবি তার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement