২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কী করে মিলবে বিশ্বের স্বীকৃতি, তালিবানকে পথ দেখাতে কাবুলে পাকিস্তানের বিদেশমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: October 22, 2021 3:47 pm|    Updated: October 22, 2021 3:47 pm

Pakistan coaches Taliban on winning international recognition। Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টে তালিবানের কাবুল (Kabul) দখলের পর থেকেই ক্রমশ অন্ধকারে তলিয়ে গিয়েছে আফগানিস্তান (Afghanistan)। যত সময় এগিয়েছে ততই যেন জেহাদিরা বুঝতে পেরেছে, আন্তর্জাতিক আঙিনার স্বীকৃতি ছাড়া কোনও ভাবেই তাদের পক্ষে হালে পানি পাওয়া সম্ভব নয়। কিন্তু এই পরিস্থিতিতেও তালিবান (Taliban) পাশে পেয়েছে পাকিস্তানকে। বৃহস্পতিবার কাবুল সফরে যান পাকিস্তানের (Pakistan) বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। জানা গিয়েছে, তিনি তালিবানের নেতা-মন্ত্রীদের পরামর্শ দিয়েছেন কুরেশি।

ইসলামাবাদে ফিরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় কুরেশি জানিয়েছেন, ”কী করে আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পারে তালিবান, সেব্যাপারে আফগানিস্তানের প্রতিবেশী, শুভাকাঙ্ক্ষী ও বন্ধু হিসেবে আমি আমার মত জানিয়েছি।” বৃহস্পতিবার তাঁর সঙ্গে আফগানিস্তানের প্রধানমন্ত্রী হাসান আখুন্দ ও অন্যান্য ক্যাবিনেট সদস্যদের সঙ্গে বৈঠক হয়েছে।

[আরও পড়ুন: বিদেশ থেকে পাওয়া সব উপহার বেচে দিয়েছেন ইমরান! বিরোধীদের অভিযোগে শোরগোল পাকিস্তানে]

কী কথা হয়েছে বৈঠকে? এপ্রসঙ্গে কুরেশির বক্তব্য, ”আমি ওদের জানিয়েছি, যদি ওরা পরিকল্পনামাফিক ইস্যুগুলি নিয়ে এগোয়, তাহলে অচিরেই গোটা বিশ্বের স্বীকৃতি পেতে অসুবিধা হবে না।” পরিস্থিতি আগের থেকে ভাল হয়েছে বলেও দাবি করেন কুরেশি।

গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। নতুন করে শুরু হয় অন্ধকার যুগ। তারপর থেকেই আশঙ্কিত গোটা বিশ্ব। তালিবানি তাণ্ডবের বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তালিবানরা দেশ দখল করে নেওয়ার পর প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে চেয়েছিলেন জাতীয় দলের এক ফুটবলার। কিন্তু প্লেন থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যুর ঘটনায় নেট নাগরিকরা শিহরিত। এখনও ‘কাবুলিওয়ালার দেশে’র রুক্ষ মাটিতে রক্তের দাগ। এমনকী সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিয়ে রাস্তায় নামা আফগান মহিলাদের উপরে গুলি চালিয়েছে জেহাদিরা।

এই পরিস্থিতিতে বিশ্বের বাকি দেশগুলি তালিবানকে স্বীকৃতি দেয়নি। কিন্তু পাকিস্তান ‘বন্ধু’ হিসেবে পাশে থেকেছে। এমনকী সেদেশের সরকার গঠনেও ভূমিকা নিয়েছে। এবার তালিবান সরকারকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা পাইয়ে দিতেও চেষ্টার কসুর করছে না ইসলামাবাদ।

[আরও পড়ুন: মস্কোয় তালিবানের সঙ্গে বৈঠক ভারতের, আফগানদের পাশে থাকার বার্তা নয়াদিল্লির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে