BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

সাবানের বিজ্ঞাপনে নারীমুক্তির ছায়া! পাকিস্তানে রোষের মুখে মার্কিন কোম্পানি

Published by: Soumya Mukherjee |    Posted: June 25, 2019 5:13 pm|    Updated: June 25, 2019 5:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীতিবাক্য সব জায়গায় বলা উচিত নয়। বিশেষ করে যেখানে প্রশাসনের বাধা রয়েছে। যেখানে দীর্ঘদিন ধরে মহিলারা নিজেদের অধিকারের জন্য লড়াই করা সত্ত্বেও কোনও আশানুরূপ ফল হয়নি। তবে চেষ্টা করতেই হবে। তারই প্রতিফলন দেখা গেল পাকিস্তানের একটি কাপড় কাচার সাবানের বিজ্ঞাপনের ক্ষেত্রে। তাতে নারী অধিকারের কথা তুলে ধরতে গিয়ে রোষের মুখে পড়ল একটি আন্তর্জাতিক সাবান কোম্পানি।

[আরও পড়ুন- রক্ষাকবচ তুলে নিল অ্যান্টিগা, মেহুল চোকসিকে দেশে ফেরাচ্ছে ভারত]

বিজ্ঞাপনের মাধ্যমে নারী অধিকারের কথা তুলে ধরার চেষ্টা হয়েছিল। কিন্তু, দেশটা যে পাকিস্তান। সেখানকার নারীদের যে দীর্ঘদিন ধরেই নিজেদের অধিকারের জন্য লড়াই চালাতে হচ্ছে। আর সেখানেই কিনা নারীদের অধিকারের জন্য প্রচার! তবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাণিজ্যিক বিজ্ঞাপনটি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়েছে। আর তারপরই মৌলবাদীদের রোষের মুখে পড়েছে ‘ভাইরাল‘ হওয়া ওই বিজ্ঞাপনটি। অনেকেই অভিযোগ করেছে, ওই সাবান কোম্পানির বিজ্ঞাপনের মাধ্যমে না কি ইসলাম ধর্মের অপমান করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা সাবান কোম্পানির ওই বিজ্ঞাপনে দেখানো হয়েছে, বিভিন্ন পেশার মহিলারা (রয়েছেন সাংবাদিক ও চিকিৎসক) নোংরা কাপড় ধুচ্ছেন। আর ওই কাপড় ধোয়ার সময় তাঁদের বলতে শোনা গিয়েছে, “লোকে কী বলবে?” আর বিজ্ঞাপনের শেষে দেখা গিয়েছে পাকিস্তানের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক বিসমাহ মারুফকে। তিনি বলছেন, “ঘরের মধ্যে থাকাই ভাল। এটা মোটেও শুধু কথার কথা নয়।”

[আরও পড়ুন- ক্ষমতাবদলের পর কি যুদ্ধের পথে ব্রিটেন? হান্টের মন্তব্যে তুঙ্গে জল্পনা ]

বিজ্ঞাপনটির মাধ্যমে পাকিস্তানের নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য রয়েছে, তা ধুয়ে ফেলার চেষ্টা হয়েছে। মহিলারাই তা মুছে দেওয়ার চেষ্টা করেছে। যা ভাল চোখে দেখছে না মৌলবাদীরা। তাদের উসকানিতে বেশিরভাগ মানুষ বিজ্ঞাপনটির প্রবল সমালোচনা করেছে। টুইটারে এই বিজ্ঞাপন অবিলম্বে বন্ধ করার দাবিও উঠেছে। ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় অনেকেই লিখেছে, এই বিজ্ঞাপন ইসলাম বিরোধী। অবিলম্বে এটির প্রচার বন্ধ হোক। যদিও প্রশাসনের তরফে এখনও এই বিজ্ঞাপন নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement