Advertisement
Advertisement
Pannun plot

পান্নুন খুনের ষড়যন্ত্র! মার্কিন আদালতে নিজেকে ‘নির্দোষ’ দাবি নিখিলের

চেক প্রজাতন্ত্রের পুলিশ প্রকাশ্যে আনল নিখিলের প্রত্যর্পণের ভিডিও।

Pannun plot, Indian accused Nikhil pleads not guilty in US court, first visuals emerge
Published by: Amit Kumar Das
  • Posted:June 18, 2024 9:39 am
  • Updated:June 18, 2024 10:48 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গিনেতা পান্নুনকে খুনের চেষ্টার অভিযোগে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে আমেরিকার হাতে প্রত্যর্পণ করেছে চেক প্রজাতন্ত্র। সোমবার তাঁকে মার্কিন ফেডারেল আদালতে পেশ করা হলে, সেখানে নিজেকে ‘নির্দোষ’ বলে দাবি করেন নিখিল। এদিকে মঙ্গলবার প্রকাশ্যে এসেছে নিখিল গুপ্তার প্রত্যর্পণের ভিডিও।

মঙ্গলবার নিখিলকে প্রত্যর্পণের সেই ভিডিও প্রকাশ করে চেক প্রজাতন্ত্রের পুলিশ। যেখানে দেখা যাচ্ছে, পিছমোড়া করে হাতে হাতকড়া পরানো হয়েছে নিখিলের। মার্কিন পুলিশের ঘেরাটোপে প্রাগ বিমানবন্দর থেকে নিরাপদে প্রত্যর্পণ করা হয়েছে অভিযুক্তকে। তাঁকে বিশেষ বিমানে তুলে দিচ্ছেন চেক প্রজাতন্ত্রের পুলিশ আধিকারিকরা।

Advertisement

[আরও পড়ুন: বইয়ে পালা করে ব্যবহৃত হবে ‘ভারত’ ও ‘ইন্ডিয়া’, শব্দ ব্যবহারে বিতর্ক নিয়ে দাবি NCERT-এর]

পাশাপাশি মার্কিন সংবাদমাধ্যম সূত্রের খবর, সোমবার নিউইয়র্কের ফেডারেল আদালতে নিখিল গুপ্তাকে পেশ করেন মার্কিন পুলিশ আধিকারিকরা। সেখানে নিজেকে নির্দোষ বলে দাবি করেন ৫২ বছর বয়সি ওই ভারতীয় নাগরিক। একইসঙ্গে জামিনের আবেদন করেন আদালতের কাছে। যদিও তাঁর জামিন মঞ্জুর করা হয়নি। আগামী ২৮ জুন এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। ততদিন পর্যন্ত ব্রুকলিনের ফেডারেল মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে বন্দী থাকবেন নিখিল গুপ্তা।

[আরও পড়ুন: ওয়ানড়ের সাংসদ পদে ইস্তফা রাহুলের, দাক্ষিণাত্য থেকে রাজনীতিতে প্রবেশ প্রিয়াঙ্কার]

নিখিলের গ্রেপ্তারি প্রসঙ্গে আমেরিকার অভিযোগ, আমেরিকার মাটিতে বসেই পান্নুনকে খুনের ষড়যন্ত্র করেন নিখিল। এই কাজ করতে একজন হিটম্যান নিয়োগ করেছিলেন তিনি। ভারত সরকারের এক এজেন্সির আধিকারিকের নির্দেশেই নাকি নিখিল এই কাজ করেন। এর জন্য হত্যাকারীকে অগ্রিম ১৫০০০ ডলারও দেন তিনি। আমেরিকার এহেন দাবির পর স্বাভাবিকভাবেই শোরগোল শুরু হয়। গত বছরের ৩০ জুন নিখিলকে গ্রেপ্তার করে চেক প্রজাতন্ত্রের পুলিশ। সেখানেই তাঁর বিচার চলছিল। নিখিলের অভিযোগ, গ্রেপ্তারি পরোয়ানা না দেখিয়ে কেবল মার্কিন এজেন্টদের নির্দেশেই গ্রেপ্তার হয়েছেন তিনি। নিখিলকে সব রকম আইনি সহায়তা দেওয়ার কথা ঘোষণা করে ভারত সরকার। এই নিয়ে টানাপোড়েনের মাঝেই সোমবার ওয়াসিংটন পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়, শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে নিখিল গুপ্তাকে চেক প্রজাতন্ত্র থেকে আমেরিকায় আনা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ