BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানের বিরুদ্ধে ফের যুদ্ধের প্রস্তুতি আমেরিকার! পেন্টাগনের ইঙ্গিত ঘিরে বাড়ছে গুঞ্জন

Published by: Biswadip Dey |    Posted: October 1, 2021 12:48 pm|    Updated: October 1, 2021 1:47 pm

Pentagon hints for preparing war again on Taliban। Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টে আফগানিস্তান (Afghanistan) দখল করেছিল তালিবান (Taliban)। সেদেশ ছেড়ে চলে গিয়েছে ন্যাটো ও মার্কিন সেনা। শুরু হয়েছে এক অন্ধকার যুগ। কিন্তু এবার কি ফের তালিবানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে চাইছে ওয়াশিংটন? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, তেমনই ইঙ্গিত দিয়েছে পেন্টাগন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তরের সচিব জন কার্বি জানিয়েছেন, আমেরিকার অধিকার রয়েছে আফগানিস্তানে ফের ড্রোন হামলা চালানোর। তিনি বলেন, ”সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করার অধিকার রয়েছে আমাদের। দেশকে রক্ষা করারও।” তাঁর এহেন মন্তব্য থেকেই জোরাল হয়েছে গুঞ্জন। তাহলে কি আফগানভূমে ফের ‘রণং দেহি’ মূর্তিতে দেখা যাবে আমেরিকাকে?

[আরও পড়ুন:ইকুয়েডরে রক্তগঙ্গা! জেলের মধ্যে তীব্র সংঘর্ষে মৃত ১১৬, ৫ জনের গলা কেটে হত্যা]

আমেরিকার তরফে এমন বিবৃতির আগেই তাদের উদ্দেশে হুমকি দিতে দেখা গিয়েছে জেহাদিদের। তালিবানের দাবি, আফগান আকাশে নিয়মিতই ড্রোন ওড়াচ্ছে আমেরিকা। যা দোহা চুক্তির পরিপন্থী। এই পরিস্থিতিতেই এবার আমেরিকা ইঙ্গিত দিল, চুপ করে থাকতে রাজি নয় তারাও।

এদিকে পেন্টাগনের নিশানায় পাকিস্তানও। পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চল জঙ্গিদের মুক্তাঞ্চল হয়ে উঠেছে বলে তোপ দেগে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। পাশাপাশি তালিব যোদ্ধাদের পাকিস্তানে আশ্রয় দেওয়ার জন্য়ও ইসলামাবাদকে কাঠগড়ায় তুলেছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: ‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুক বিশ্ব’, ইমরানের দেশকে ‘একঘরে’ করার ডাক আমেরিকার]

উল্লেখ্য, গত ১৫ আগস্ট কাবুল দখল করে নেয় তালিব জঙ্গিরা। ইতিমধ্যে গঠিত হয়েছে তালিবানের অন্তর্বতীকালীন মন্ত্রিসভাও। যার শীর্ষে রয়েছে মোল্লা আখুন্দ। কাতারের মতো দেশ নয়া তালিবান সরকারকে স্বীকৃতি দিলেও ভারত-সহ অনেকেই এখনও তাদের স্বীকৃতি দেয়নি। যদিও ‘পাত্তা’ পেতে মরিয়া তালিবান রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দেওয়ার আরজি জানিয়েছিল। এদিকে ভারতের সঙ্গে বিমান পরিষেবা স্বাভাবিক করতেও চিঠি পাঠিয়েছে তারা। কিন্তু এখনও পর্যন্ত ভারতের তরফে কোনও জবাব দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে যদি আমেরিকা সত্যিই ড্রোন হামলা করে তাহলে নিঃসন্দেহে তালিবানদের কাছে নতুন চ্যালেঞ্জ তৈরি হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement