BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

করোনা বাড়লেও লকডাউন মানতে নারাজ চিনারা, জিনপিং শাসনের অবসানের দাবিতে রাজপথে জনতা

Published by: Paramita Paul |    Posted: November 27, 2022 11:41 am|    Updated: November 27, 2022 1:36 pm

Protests In China Against Covid-19 Curbs | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোড়া চাপে চিন (China)। একদিকে লাফিয়ে বাড়ছে সে দেশের করোনা আক্রান্তের সংখ্যা। তো অন্যদিকে লকডাউন থেকে মুক্তি চাইছে চিনের আমজনতা। এই দাবি জিনপিং প্রশাসনের বিরুদ্ধে রবিবার সকাল থেকে বিক্ষোভ শুরু হয়েছে সাংহাই শহরে। তাঁদের একটাই দাবি, চিনের সমস্ত এলাকা থেকে লকডাউন প্রত্যাহার করতে হবে।

এদিকে বেজিং-সহ একাধিক শহরে নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়েছে। গত চারদিন ধরে দৈনিক করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা প্রায় ৪ হাজার ছুঁইছুঁই। ২৬ নভেম্বরের রিপোর্ট অনুযায়ী, চিনে নতুন করে করোনা আক্রান্তের মোট সংখ্যা ৩৯ হাজার ৭৯১ জন। তাঁদের মধ্যে ৩ হাজার ৭০৯ জনের উপসর্গ রয়েছে। উপসর্গহীন ৩৬ হাজার ৮২ জন। তাদের মধ্যে অধিকাংশ জনই দেশেই করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন। নতুন করে একজনের মৃত্যুও হয়েছে। সবমিলিয়ে ফের মাথাব্যথা বেড়েছে জিনপিং প্রশাসনের।

[আরও পড়ুন: মন মজেছে পরপুরুষে! প্রেমিকের সহযোগিতায় স্বামীকে খুনের পর দেহ লোপাট করল স্ত্রী]

চিনের প্রশাসনের মাথাব্যথা বাড়িয়েছে আমজনতার বিক্ষোভ। দিন কয়েক আগে উরুমকি শহরের একটি বাড়িতে আগুন লেগে ১০ জনের মৃত্যু হয়। অভিযোগ, বহুতলটির চারপাশে লকডাউন থাকায় সেই বহুতলের বাসিন্দারা পালিয়ে প্রাণে বাঁচতে পারেননি। এরপর থেকেই দেশজুড়ে জোরালো হয়েছে বিক্ষোভ।

 

এদিন সকালেও সাংহাই প্রদেশে বহু মানুষ জড়ো হয়ে জিনপিং প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন। সকলের একই দাবি, চিনের সমস্ত প্রান্ত থেকে কড়া লকডাউন প্রত্যাহার করতে হবে। এমনকী, চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শাসনের অবসানের দাবিতেও সরব হয়েছেন তাঁরা। সবমিলিয়ে করোনা কাঁটা ফের একবার চাপ বাড়াচ্ছে চিনের উপর।

[আরও পড়ুন: নামতা বলতে না পারার শাস্তি! খুদে পড়ুয়ার হাতে ড্রিলিং মেশিন চালাল শিক্ষিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে