BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে সীমিত আয়োজন, হাজার জনকে হজের অনুমতি দিচ্ছে সৌদি

Published by: Soumya Mukherjee |    Posted: July 21, 2020 10:07 am|    Updated: July 21, 2020 10:22 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ বৃদ্ধির মাঝেই সীমিত আকারে হজ (hajj)-এর আয়োজন করছে সৌদি আরব (Saudi Arabia)। সোমবার সৌদি প্রশাসনের তরফে বিবৃতি দিয়ে ঘোষণা করা হয়েছে, এবার বিভিন্ন দেশ থেকে হজে অংশ নেওয়ার জন্য মাত্র হাজার জনকে অনুমতি দেওয়া হচ্ছে। পাশাপাশি একথাও জানানো হয়েছে যে বর্তমানে যাঁরা সৌদিতে রয়েছেন তাঁদের মধ্যে থেকেই হাজার জনকে অনুমতি দেওয়া হবে।

সৌদি আরবের তরফে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হতেই বিশ্বজুড়ে থাকা মুসলিম সম্প্রদায়ের মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেউ কেউ এই সিদ্ধান্তে দুঃখ পেলেও বেশিরভাগ মানুষই একে স্বাগত জানিয়েছেন। করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের মধ্যে সীমিত আকারে হলেও সৌদি প্রশাসন যে হজের আয়োজন করছে তার জন্য অভিনন্দন জানিয়েছে।

[আরও পড়ুন: ভারতের সমালোচনা করে ফের কাশ্মীরি জঙ্গিদের পাশে থাকার বার্তা পাকিস্তানের ]

৩১ জুলাই থেকে শুরু হতে চলা হজ যাত্রার প্রসঙ্গে সৌদির হজ সংক্রান্ত মন্ত্রী মহম্মদ বেনটেন জানান, তীর্থযাত্রীদের সংখ্যা হাজার জনের থেকে একটু কম বা বেশি হতে পারে।

সৌদির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়া আরও জানান, ৬৫ বছরের নিচে থাকা মানুষদের যাঁদের ক্রনিক কোনও রোগ নেই তাঁরাই এবার হজ পালনের অনুমতি পাবেন। পবিত্র মক্কা শহরে আসার আগে তাঁদের নমুনা পরীক্ষা করা হবে। আর হজ পালনের পরে তাঁদের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে সৌদির এই সিদ্ধান্তের পরেই সেদেশের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। পরে তিনি জানান, সোমবার সন্ধ্যায় সৌদির হজ মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। ভারতকে এবছর হজ যাত্রার জন্য যাত্রী না পাঠানোর আবেদন জানিয়েছেন তিনি।  তাই এই দেশ থেকে কোনও যাত্রী না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: করোনা আবহে প্রথম, আজ থেকে চিনে খুলে গেল সিনেমা হলের দরজা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement