Advertisement
Advertisement
Twin Tower attack

এক মাস আগেই ৯/১১ হামলার কথা জানতেন বুশ!

পুরো বিষয়টি জানার পরেও আশ্চর্যজনক ভাবে নিরুদ্বেগ ছিলেন বুশ!

Secret 9/11 memo reveals Bush knew of impending attack | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:December 3, 2022 9:43 am
  • Updated:December 3, 2022 9:44 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মাস আগেই ৯/১১ হামলার কথা জানতেন জর্জ বুশ! আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের ভয়াবহ ষড়যন্ত্র জেনে গিয়েছিলেন আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট! সিএনএনের একটি অন্তর্তদন্তমূলক প্রতিবেদনে উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

সিএনএনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, টুইন টাওয়ার হামলার (Twin Tower Attack) খবর আগাম জেনে গেলেও প্রয়োজনীয় পদক্ষেপ করেননি জর্জ ডব্লিউ বুশ জুনিয়র। ওই প্রতিবেদনে ২০০৪ সালের এপ্রিল মাসের কিছু সরকারি নথির কথা বলা হয়েছে। সেই নথিতে দাবি করা হয়েছে, জেহাদি সংগঠন আল কায়দার বড় ধরনের নাশকতার ছক সম্পর্কে অন্তত এক মাস আগে হোয়াইট হাউসকে সর্তক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। কিন্তু পুরো বিষয়টি জানার পরেও আশ্চর্যজনক ভাবে নিরুদ্বেগ ছিলেন বুশ।

Advertisement

[আরও পড়ুন: ইউরোপ জুড়ে ইউক্রেনের দূতাবাসে ‘রক্তমাখা বাক্স’, রহস্যভেদে মরিয়া কিয়েভ]

উল্লেখ্য, ২০০৪ সালেই আমেরিকার আরও একটি সংবাদমাধ্যম দাবি করেছিল, ৯/১১ হামলার আগাম খবর ছিল বুশের কাছে। ২০০১ সালের ৬ অগস্ট আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ ওসামা বিন লাদেনের নাশকতার পরিকল্পনার বিষয়ে জানিয়েছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্টকে। কিন্তু বিষয়টি জানার পরেও কোনও পদক্ষেপ করেননি তিনি।

Advertisement

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার টুইন টাওয়ারে আছড়ে পড়ে দু’টি যাত্রীবাহী বিমান। পেন্টাগনের গায়েও আছড়ে পড়ে একটি বিমান। আল কায়দার পাঠানো আত্মঘাতী জঙ্গিদের ওই হামলার পর ‘মিশন আফগানিস্তান’ শুরু করে মার্কিন ফৌজ।তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের নেতৃত্বে বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই শুরু করে আমেরিকা।

আফগান মিলিশিয়াদের সঙ্গে হাত মিলিয়ে মাস খানেকের লড়াইয়ের পর তালিবানকে কাবুল থেকে বিতাড়িত করে মার্কিন ফৌজ। কিন্তু তারপর পরিস্থিতি পালটেছে। প্রায় দুই দশক কেটে গেলেও তালিবানের বিনাশ সম্ভব হয়নি। আবারও আফগানিস্তানে ক্ষমতায় ফিরেছে তালিবান। এবং আল কায়দার সঙ্গে তাদের সম্পর্ক যে রয়েছে সেটা স্পষ্ট।

[আরও পড়ুন: তালিবানের কবলে যেন না পড়ে মেয়ে, বাধ্য হয়ে এই পথ বেছে নিচ্ছেন আফগান অভিভাবকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ