১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

স্প্যানিশ ফ্লুয়ের পরে করোনাকেও কুপোকাত করলেন শতায়ু বৃদ্ধা

Published by: Soumya Mukherjee |    Posted: April 25, 2020 3:31 pm|    Updated: April 25, 2020 3:31 pm

An Images

পরিবারের সঙ্গে ওই বৃদ্ধা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রাখে হরি মারে কে। বহু প্রাচীন এই প্রবাদটাই এবার সত্যি হল স্পেনের এক ১০৬ বছরের বৃদ্ধার জীবনে। ১৯১৮ সালে মাত্র ৬ বছর বয়সে স্প্যানিশ ফ্লু (Spanish Flu) – তে আক্রান্ত হয়েছিলেন স্পেনের আনা ডেল ভালে। ভয়াবহ সেই মহামারি থেকে রক্ষা পাওয়ার ১০২ বছর পরে ফের তিনি আক্রান্ত হলেন আরেক মহামারি করোনায়। আর শেষ পর্যন্ত তাকেও করলেন কুপোকাত। তাঁর এই যুদ্ধ জয়ের কাহিনী প্রকাশ্যে আসতেই আশার আলো দেখছেন চিকিৎসকরা।

স্থানীয় সূত্র জানা গিয়েছে, ১৯১৮ সালে স্পেনের আলকালা ডেল ভ্যালির বাসিন্দা আনা ডেল ভালে মাত্র ৬ বছর বয়সে স্প্যানিশ ফ্লুয়ের কবলে পড়েছিলেন। ১৯১৮ সালের জানুয়ারি থেকে ১৯২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চলা ৩৬ মাসের ওই মহামারিতে আক্রান্ত হয়েছিলেন বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষ। যার মধ্যে ১০ কোটি মানুষের মৃত্যুও হয়। কিন্তু, কিছুই হয়নি ৬ বছরের ওই শিশুটির। এবারও সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনার বলি হয়েছেন দু’লক্ষের কাছাকাছি মানুষ। স্পেনেও ২২ হাজার জনের মৃত্যু হয়েছে। ঠিক সেই সময়ে করোনায় আক্রান্ত হয়ে আলকালা ডেল ভ্যালির একটি নার্সিংহোমে আরও ৬০ জন রোগীর সঙ্গে ভরতি ছিলেন আনা।

[আরও পড়ুন: গেট বন্ধ হাসপাতালের, রাস্তাতেই ঘুরে বেড়ালেন ৬৯ জন করোনা আক্রান্ত রোগী ]

পরে শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে লা লিনিয়া এলাকার একটি হাসপাতালে ভরতি করা হয়। তারপর নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা ও চিকিৎসকদের হাতযশে করোনাকেও কুপোকাত করে জীবনযুদ্ধে জয়ী হলেন ওই শতায়ু বৃদ্ধা। আগামী অক্টোবরে ১০৭ বছরে পা দিচ্ছেন তিনি। তার আগে যেন পুর্নজন্ম হল আনা ডেল ভালে নামে স্পেনের ওই বৃদ্ধার।

[আরও পড়ুন: স্বাস্থ্য পরিষেবার নামগন্ধ নেই, সাহায্যের আরজি ‘হটস্পট’ আহমেদাবাদের বাসিন্দাদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement