BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুসলিম জঙ্গি বলে কিছু হয় না, কেন এই মত দলাই লামার?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 19, 2017 3:16 am|    Updated: October 19, 2017 3:16 am

Terror has no religion, says Dalai Lama

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম সন্ত্রাস নিয়ে সারা বিশ্বে আলোচনার শেষ নেই। বিতর্কও কম নয়। তাতেই নয়া মাত্রা যোগ করলেন তিব্বতি ধর্মগুরু দলাই লামা। তাঁর সাফ কথা, মুসলিম বা খ্রিস্টান জঙ্গি বলে আসলে কিছু হয় না।

 [  নোট বাতিলের সিদ্ধান্ত সমর্থন করা ভুল, ক্ষমা চাইলেন কমল হাসান ]

বিশ্বের যে প্রান্তেই সন্ত্রাস হামলা হয়, অধিকাংশ ক্ষেত্রে মুসলিম যোগ প্রমাণিত হয়। প্রমাণ না হলেও আইসিস-এর মতো জঙ্গি গোষ্ঠী সে দায় স্বীকার করে নেয়। ধর্মরাজ্য স্থাপন বা তথাকথিত জেহাদের নামে সন্ত্রাসিরা তাদের কাজকর্ম চালিয়ে যায়। ফলে জঙ্গি কার্যকলাপের সঙ্গে কোনও একটি ধর্মের যোগ অনিবার্য হয়ে পড়ে। ঘটনাচক্রে বারবার তার সঙ্গে নাম জড়িয়েছে ইসলামের। সে কারণেই মুসলিম সন্ত্রাস আলোচনার পৃথক একটি বিষয় হয়ে উঠেছে। কিন্তু এই প্রেক্ষিতেই ভিন্নমত পোষণ করলেন নোবেলজয়ী ধর্মগুরু দলাই লামা। তাঁর মত, যখনই কোনও ব্যক্তি সন্ত্রাসের সঙ্গে যুক্ত হচ্ছে, তখনই সে ধর্মচ্যুত হচ্ছে। তাই মুসলিম বা খ্রিস্টান জঙ্গি বলে কিছু হয় না। কারণ, সন্ত্রাসীর কোনও ধর্ম হয় না। তাঁর বক্তব্য, পৃথিবীর সমস্ত সমস্যার  মূলে আসলে মানুষই।

[ ‘শুধু বাজিতে আপত্তি, আজানের শব্দদূষণ নিয়ে কেন প্রতিবাদ নেই?’ ]

পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতিরও সমালোচনা করেছেন তিনি। অহিংসার পুজারী এই ধর্মগুরুর মত, হিংসার মাধ্যমে কোনও সমস্যার সমাধান করা সম্ভব নয়। অহিংসাই সেই কারিগর হয়ে উঠতে পারে। এবং সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত। কেননা গত এক হাজার বছর ধরে ভারতে অহিংস নীতির চর্চা ও অনুশীলন হয়েছে। এই ঐতিহ্য তথা জ্ঞানই গোটা বিশ্বকে নতুন পথ দেখাতে পারে। যে কোনও সমস্যাই যে সুষ্ঠু আলোচনার মাধ্যমে মেটানো সম্ভব, এমনটাই বিশ্বাস করেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে