BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমেরিকাকে জওয়াহিরির গোপন ডেরার সন্ধান দিয়েছে তালিবানই! বাড়ছে গুঞ্জন

Published by: Biswadip Dey |    Posted: August 3, 2022 10:22 am|    Updated: August 3, 2022 10:22 am

There is a possibility that taliban may leak Zawahiri’s Kabul location to US। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার মার্কিন ড্রোন হানায় নিকেশ হয়েছে আয়মান আল-জওয়াহিরি (Ayman al-Zawahiri)। আল কায়দার (Al Qaeda) সর্বোচ্চ নেতার মৃত্যুর পরে তালিবান এমন হামলার তীব্র নিন্দা করে কাঠগড়ায় তুলেছে আমেরিকাকে। তাদের দাবি, এই অভিযানে লঙ্ঘন করা হয়েছে দোহা চুক্তি। ভবিষ্যতে এমন হামলা না চালাতেও সতর্ক করা হয়েছে ওয়াশিংটনকে। কিন্তু কী করে ফাঁস হল জওয়াহিরির গোপন ডেরার সন্ধান? এই প্রশ্নে উঠে আসছে একটা অন্য সম্ভাবনাও। যেখানে দাবি করা হচ্ছে, তালিবানই হয়তো আমেরিকার কাছে সেই তথ্য ফাঁস করে দিয়েছে! এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি তেমনই।

ওই সংবাদমাধ্যম জানাচ্ছে, বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে আল কায়দাকে আফগান ভূমি ছেড়ে চলে যেতে বলেছে তালিবান। আর তা নিয়ে শুরু হয়েছে দর কষাকষিও। পাশাপাশি নিজেদের ভাবমূর্তি শোধরাতে মরিয়া তালিবান আল কায়দাকে কোনও সন্ত্রাসমূলক কার্যকলাপে জড়াতেও বারণ করছে। জানা যাচ্ছে, সম্প্রতি বেশ কয়েকজন তালিবান নেতা নাকি জওয়াহিরির সঙ্গে দেখা করেছিল। তাদেরই কেউ আমেরিকার কাছে আল কায়দার ‘টপ বসে’র ঠিকানা ফাঁস করে দিয়েছে, এই সম্ভাবনা জোরালো বলেই মনে করছে ওই সূত্র।

[আরও পড়ুন: জল নয়, ‘বিষ’পান করছেন দেশের অধিকাংশ মানুষ! খোদ কেন্দ্রের তথ্য ঘিরে ছড়াল উদ্বেগ]

প্রসঙ্গত, দোহা চুক্তিভঙ্গের অভিযোগ যতই তুলুক তালিবান তারা নিজেরও যে সেই চুক্তি মেনে চলেনি তা পরিষ্কাল হয়ে গিয়েছে। ২০২০ সালের ওই চুক্তিতে তালিব নেতৃত্ব জানিয়েছিল মার্কিন সেনা কাবুল ছেড়ে চলে গেলে তারা আল কায়দাকে আশ্রয় দেবে না তাদের দেশে। কিন্তু মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার প্রায় এক বছর পরও ৯/১১ হামলার অন্যতম মাস্টারমাইন্ড জওয়াহিরির আফগানিস্তানেই লুকিয়ে থাকা থেকে পরিষ্কার, কথা রাখেনি তালিবানও।

তবে তালিবান নিজেদের ভাবমূর্তি যে শোধরাতে চায়, তা স্পষ্ট। আফগানিস্তানের তালিবান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতি ও ত্রাণ পেতে মরিয়া জেহাদি প্রশাসনের গলার কাঁটা এখন আল কায়দা। তাই তাদের সেদেশ থেকে তাড়াতে জওয়াহিরি সংক্রান্ত ‘টিপ’ আমেরিকাকে দেওয়ার দাবি যে একেবারে উড়িয়ে দেওয়া যায় না, তা মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ঘোষিত এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি, জেনে নিন কোন দিন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে