BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia-Ukraine War: ইউক্রেন দখল করতে হবে এই তারিখের মধ্যে, ডেডলাইন বেঁধে দিলেন পুতিন!

Published by: Biswadip Dey |    Posted: March 25, 2022 10:41 am|    Updated: March 25, 2022 1:48 pm

Ukraine army has claimed that Russia wants the war to end by May 9। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯ মে’র মধ্যে যুদ্ধ শেষ করতে চায় রাশিয়া (Russia)। এমনটাই দাবি ইউক্রেনের (Ukraine) সংবাদমাধ্যমের। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ঢুকে পড়েছিল রুশ সেনা (Russia-Ukraine War)। দেখতে দেখতে ১ মাস পূর্ণ হয়েছে যুদ্ধের। কবে থামবে এই লড়াই? এই নিয়ে নানা গুঞ্জনের মাঝেই ‘দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট’-এর দাবি, রুশ সেনাবাহিনীকে মস্কো প্রশাসনের নির্দেশ, যে করেই হোক ৯ মে’র মধ্যেই ইউক্রেনকে হারিয়ে দিতেই হবে।

কিন্তু কেন ৯ মে? আসলে ওইদিনই নাৎসি জার্মানিকে পরাজিত করতেছিল ইউক্রেন। সেই ইতিহাসের মাইলফলককে মাথায় রেখেই তার মধ্যেই এবারের যুদ্ধও শেষ করতে চান পুতিন।

ঠিক কী জানা যাচ্ছে? কিয়েভের ওই সংবাদমাধ্যমের দাবি, ইউক্রেনের সেনাবাহিনীর গোয়েন্দা দপ্তর জানতে পেরেছে রুশ সেনাকে জানিয়ে দেওয়া হয়েছে যুদ্ধ শেষ করতেই হবে ওই তারিখের মধ্যে। আসলে বরাবরই ইউক্রেন হামলাকে ‘নব্য নাৎসি’মুক্ত করার প্রকল্প হিসেবে প্রচার দেখা গিয়েছে পুতিনকে। সেই হিসেবে তিনি ইউক্রেন প্রশাসনকে নাৎসিদের সঙ্গেই তুলনা করেছেন। এই যুদ্ধকে আরও একবার নাৎসিদের হারানোর লক্ষ্য বলেই বোঝাতে চেয়েছেন।

[আরও পড়ুন: রাজনীতি করতে এসে ‘মিথ্যে’ ছবির পোস্টার লাগাচ্ছে বিজেপি! ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে খোঁচা কেজরিওয়ালের]

উল্লেখ্য, সম্প্রতি সোভিয়েত ইউনিয়নের হামবুর্গের উপরে বোমাবর্ষণের সঙ্গে খারকভে রুশ সেনার হামলার তুলনা করেছিল খোদ ইউক্রেনই। যার পরে বিদ্রুপের শিকার হতে হয়েছিল কিয়েভকে। প্রশ্ন উঠেছিল, তাহলে কি ‘নাৎসি জার্মানি’ই আজকের ইউক্রেন?

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে ফৌজ পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো। অর্থাৎ ময়দানে জেলেনস্কিকে একাই বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আর ইউক্রেনের সেনার জন্য পরিস্থিতি যে ক্রমে জটিল হয়ে উঠছে তা স্পষ্ট।

[আরও পড়ুন: ফের বাড়ল পেট্রল, ডিজেলের দাম! চারদিনে তৃতীয়বারের মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে