BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মার্কিন মুলুকে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের মৃত্যু, বিদেশ সফরে লাগাম টানছেন ট্রাম্প

Published by: Sulaya Singha |    Posted: March 1, 2020 10:51 am|    Updated: March 1, 2020 10:52 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুকুলে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের মৃত্যুর খবর নিশ্চিত করল সে দেশের প্রশাসন। এই খবর প্রকাশ্যে আসতেই কড়া সিদ্ধান্ত নিল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) জানিয়ে দিলেন, করোনার প্রভাব রুখতে বিদেশিদের প্রবেশে লাগাম টানা হবে। বিদেশে যাওয়ার ক্ষেত্রেও বিধি-নিষেধ জারি করা হচ্ছে। এমনকী ইরান থেকে আমেরিকায় প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষিত হতে পারে।

কিছুতেই কমছে না করোনা ভাইরাসের দাপট। বরং যতদিন যাচ্ছে, তা আরও ভয়াবহ আকার নিচ্ছে। রোগের আঁতুরঘর চিনে মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ার পাশাপাশি বিশ্বের অন্তত ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে নোভেল করোনা ভাইরাস বা COVID-19 ভাইরাস। ভাইরাসের হাত থেকে রক্ষা পায়নি কাতার, নাইজেরিয়া, নিউজিল্যান্ডও। দক্ষিণ কোরিয়ার অবস্থা বেশ ভয়াবহ। সেখানে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনার ভয়ে কাঁপছে আমেরিকাও। ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, সিয়াটেলে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। বিবৃতি জারি করে মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা বলছেন, কয়েকজনের শরীরের অতি সম্প্রতিই করোনা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়েছে। এর মধ্যে তাঁরা করোনা কবলিত দেশগুলিতে বেড়াতে যাননি, স্বদেশেই ছিলেন। তা সত্ত্বেও কীভাবে সংক্রমণ ছড়াল তা নিয়ে চিন্তিত তাঁরা। তবে এই প্রথম সেই দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল রোগীর। যা নতুন করে উদ্বেগ বাড়িয়েছে।

[আরও পড়ুন: দীর্ঘ ১৮ বছরের যুদ্ধের অবসান, অবশেষে শান্তি চুক্তি করল আমেরিকা-তালিবান]

ওয়াশিংটন স্টেট গভর্নর জয় অন্সলি একটি বিবৃতি দিয়ে এ খবর নিশ্চিত করেন। বলেন, “আজ আমাদের অত্যন্ত দুঃখের দিন। জানতে পেরেছি, ওয়াশিংটনের এক বাসিন্দা COVID-19 ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। ব্যক্তির বয়স ৫০-এর কোঠায়। ওঁর পরিবার-পরিজনদের প্রতি সহানুভূতি রইল। আমরা দ্রুত ব্যবস্থা নেব যাতে এই ভাইরাস আর কারও প্রাণ নিতে না পারে।”

ইতিমধ্যেই দেশবাসীকে করোনা ভাইরাস-বিধ্বস্ত দক্ষিণ কোরিয়া এবং ইটালিতে যেতে নিষেধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন মুলুকে ২২ জন আক্রান্তের মধ্যে ইতিমধ্যেই ১৫ জন সুস্থ হয়ে উঠেছে। দেশবাসীকে আশ্বাস দিয়ে ট্রাম্প জানান, করোনা দমনে কী কী পদক্ষেপ করা যায়, সে নিয়ে সোমবার হোয়াইট হাউসে বৈঠক হবে। এই ভাইরাস রোধের টিকা তৈরি করারও প্রচেষ্টা চলছে।

[আরও পড়ুন: বিশ্বে প্রথম, নাগরিকদের বিনামূল্যে সরকারি পরিবহণের সুবিধা দিচ্ছে এই দেশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement