BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বে প্রথম, নাগরিকদের বিনামূল্যে সরকারি পরিবহণের সুবিধা দিচ্ছে এই দেশ

Published by: Soumya Mukherjee |    Posted: February 29, 2020 2:10 pm|    Updated: February 29, 2020 2:12 pm

Luxembourg becomes first country to make all public transport free

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যানজটের সমস্যা এড়াতে অভিনব এক উদ্যোগ নিল লাক্সেমবার্গের ডেমোক্রেটিক পার্টির সরকার। শনিবার থেকে বিনামূল্যে পরিষেবা দেওয়া চালু হল সেখানকার সমস্ত সরকারি পরিবহণে ব্যবহৃত যানবাহনে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ইউরোপের একটি ছোট্ট দেশ লাক্সেমবার্গের রাজধানী হল লাক্সেমবার্গ (Luxembourg) সিটি। এমনিতে এই শহরের বাসিন্দাদের সংখ্যা এক লক্ষ ১০ হাজার জন। কিন্তু, প্রতিদিন দেশের বিভিন্ন জায়গা থেকে কাজের জন্য এখানে এসে থাকেন আর প্রায় চার লক্ষ মানুষ। আর তাঁদের মধ্যে বেশিরভাগই সরকারি পরিবহণের বদলে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন। এর ফলে প্রতিদিন ব্যাপক যানজটের সমস্যা তৈরি হয়। গত বছর প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই এই সমস্যা সমাধানের অঙ্গীকার করেছিলেন ডেমোক্রেটিক পার্টির নেতা জেভিয়ার বিটল। এক বছরের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণ করলেন তিনি।

[আরও পড়ুন: পাক সেনা সন্ত্রাসবাদের আঁতুড়ঘর, আন্তর্জাতিক মানবাধিকার সম্মেলনের মাঝেই ব্যানার জেনেভায় ]

 

এপ্রসঙ্গে লাক্সেমবার্গের পরিবহণ দপ্তরের এক আধিকারিক জানান, ২৯ ফেব্রুয়ারি থেকে দেশের সমস্ত সরকারি যানবাহনে ভ্রমণ করতে গেলে আর টাকা খরচ করতে হবে না। এর ফলে দেশের প্রতিটি মানুষের বছরে প্রায় ১০০ ইউরো পর্যন্ত বাঁচবে। তবে ট্রেনের প্রথম শ্রেণীর কামরা ও নির্দিষ্ট কিছু রুটে রাতের বাসে সফর করলে ভাড়া দিতে হবে। আশা করা হচ্ছে সরকারের এই সিদ্ধান্তের ফলে যানজটের সমস্যা কিছুটা কমবে।

[আরও পড়ুন: নেওয়া হয়নি দ্রুত পদক্ষেপ, করোনা নিয়ে চিনা প্রশাসনকে দুষলেন বিশেষজ্ঞরা   ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে