BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

খরস্রোতা নদীতে দাঁড়িয়ে রোমহর্ষক সংঘর্ষ ভারত ও চিনা সেনার, প্রকাশ্যে Galwan সংঘর্ষের ভিডিও

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2021 7:41 pm|    Updated: August 3, 2021 7:41 pm

Unseen video of Galwan Valley clash surfaces, shows Indian and Chinese soldiers fight | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্ত সমস্যা নিয়ে ভারত ও চিনের আলোচনার মধ্যেই ২০২০ গালওয়ান সংঘর্ষের রোমহর্ষক ভিডিও প্রকাশ করল চিনা সেনা। মঙ্গলবার চিনের পিপলস লিবারেশন আর্মির (PLA) তরফে গতবছরের সেই সংঘর্ষের ৪৮ সেকেন্ডের একটি ফুটেজ প্রকাশ করা হয়েছে। যা রীতিমতো ভয়ঙ্কর।

২০২০ সালের ১৫ জুন রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় অনুপ্রবেশ চালায় লালফৌজ। দেশের সীমানা রক্ষায় সঙ্গে সঙ্গে ছুটে যান ১৬ নম্বর বিহার রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সন্তোষ বাবু। কিন্তু সেই রাতে বর্ডার ইনস্পেকশন টিমের প্রধান কর্নেল বি সন্তোষ বাবু, সিপাই পালনিয়াপ্পান-সহ তিনজনকে বিনা প্ররোচনায় হামলা চালিয়ে হত্যা করে চিনা সেনা। পালটা দেয় ভারতীয় সেনাও। বিহার রেজিমেন্টের ৪০ থেকে ৫০ জন জওয়ানের উপর ঝাঁপিয়ে পড়েছিল সংখ্যায় চার গুণ বেশি চিনা সেনা। এই অসম যুদ্ধে নিহত হন ভারতের ২০ জন জওয়ান।

[আরও পড়ুন: ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি লজ্জাজনক’, দিল্লির নাবালিকা ধর্ষণ কাণ্ডে শাহকে তোপ Abhishek-এর]

ভারতের তরফে পরদিনই বিবৃতি জারি করে ২০ জন সেনার মৃত্যুর খবর জানানো হয়। ভারতীয় সেনা দাবি করে চিনের তরফে হতাহতের সংখ্যাটা আরও বেশি। মার্কিন গোয়েন্দা দপ্তর দাবি করে, সেই সংঘর্ষে অন্তত ৩০ জন চিনা জওয়ান নিহত হয়েছেন। যদিও, চিনের তরফে এতদিন ধরে সরকারিভাবে মৃতের সংখ্যা জানানো হয়নি।মঙ্গলবার চিনের তরফে দাবি করা হল, গালওয়ানের সেই সংঘর্ষে তাঁদের মাত্র ৪ জন সেনা নিহত হয়েছেন। যদিও, সেই সংখ্যাটা বিশ্বাসযোগ্য নয় বলেই মনে করা হচ্ছে। কারণ, এদিন চিনের প্রকাশ করা ভিডিওতেই বেশ কয়েকজন চিনা সেনাকে গালওয়ান নদীর জলে ভেসে যেতে দেখা গিয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে, উঁচু এলাকা থেকে চিনারা ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়ছে। আর নিচে গালওয়ানের শীতল জলে দাঁড়িয়ে তার পালটা দিচ্ছে ভারতীয় সেনাও (Indian Army)। কিছু চিনা সেনাকে গালওয়ানের জলে নামতেও দেখা গিয়েছে। যদিও চিনা সেনার প্রকাশ করা ৪৮ সেকেন্ডের ভিডিও দেখে দু’পক্ষের হতাহতের আন্দাজ করা কঠিন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×