৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ব্রিটিশ আদালতে ধাক্কা বিজয় মালিয়ার, প্রশস্ত প্রত্যার্পনের পথ

Published by: Paramita Paul |    Posted: April 20, 2020 4:19 pm|    Updated: April 20, 2020 5:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আদালতে ধাক্কা পলাতক লিকার ব্যারন বিজয় মালিয়ার। ভারতের হাতে প্রত্যার্পনের নির্দেশের বিরুদ্ধে ব্রিটেনের হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। সোমবার তাঁর সেই আবেদন পত্রপাঠ খারিজ করে দিল আদালত। ফলে তাঁকে কবে দেশে ফেরানো হবে, সেই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল। আদালতের এই রায়কে নিজেদের জয় হিসেবেই দেখছে সেন্ট্রাল ব্যুরো অব ইন্ডিয়া।

[আরও পড়ুন : সুপ্রিম কোর্টে ধাক্কা, আরও বিপাকে পলাতক বিজয় মালিয়া]

কিংফিশার বিমানসংস্থার নামে বিজয় মালিয়া ভারতের একাধিক ব্যাংক থেকে প্রায় নয় হাজার কোটি টাকা ধার ঋণ নিয়েছিলেন। সেই টাকা না মিটিয়েই দেশ ছাড়েন। এরপরই তাঁকে দেশে ফেরাতে উঠেপড়ে লেগেছে ভারত সরকার। কিন্তু একের পর এক আইনি মারপ্যাঁচে সেই ছক বানচাল করতে সচেষ্ট লিকার ব্যরনও।কখনও তাঁর দাবি, তিনি টাকা ফিরিয়ে দিতে ইচ্ছুক কিন্তু ভারত সরকার সেই টাকা নিয়ে চাইছেন নাষ আবার কখনও বলেছেন, তিনি এতটাই গরিব যে সেই টাকা ফেরত দেওয়ার ক্ষমতা নেই।  কিন্তু এবার আর তাঁর বাঁচার উপায় নেই বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। প্রসঙ্গত, ৩১ মার্চ বিজয় মালিয়া টুইট করে জানিয়েছিলেন, “ভারতীয় ব্যাংকগুলি টাকা ফেরত পেতে ইচ্ছুক নয়। আবার ইডিও কথা শুনছে না। এখন একমাত্র ভরসা অর্থ মন্ত্রক। সংকটের সময় তাঁরা যদি কথা শোনে।”

[আরও পড়ুন : ফাঁকা রাস্তায় ধাক্কা মেরে শূন্যে উড়ল গাড়ি! ভাইরাল পোল্যান্ডের রুদ্ধশ্বাস ভিডিও]

ফেব্রুয়ারি মাসে বিজয় মালিয়া তাঁর প্রত্যার্পনের বিরুদ্ধে লন্ডনের রয়্যাল আদালতের দ্বারস্থ হন। এদিন তাঁর সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি স্টিফেন আইরিন ও বিচারপতি এলিজাবেথ লায়িং। তাঁরা বলেন, “সিনিয়র ডিসট্রিক্ট জাজের নজরে এসেছে, ভারতের সিবিআই (CBI) ও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট(ED)যে মামলা দায়ের করেছে, বিষয়টা তার চেয়ে অনেকটাই বড়। এই মামলার সঙ্গে সাতটি বিষয়ে তাঁদের আবেদনের মিল রয়েছে।” আদালতের রায়কে নিজেদের জয় হিসেব দেখছে সিবিআই। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement