BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভয়াবহ দাবানল ক্যালিফোর্নিয়ায়! আতঙ্কে বাড়িছাড়া বহু মানুষ

Published by: Biswadip Dey |    Posted: January 22, 2022 5:02 pm|    Updated: January 22, 2022 5:02 pm

Wildfire Near California's Big Sur Forces Evacuations | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের শেষে দাবানলে (Wildfire) ছারখার হয়েছিল আমেরিকার (US) ক্যালিফোর্নিয়া (California) সংলগ্ন বিস্তৃত অঞ্চল। কয়েক সপ্তাহের মধ্যে ফের দাবানলের কবলে ক্যালিফোর্নিয়ার বিগ সার। শুক্রবার থেকে দাউদাউ করে জ্বলতে শুরু করেছে আগুন, যাকে এখনও নিয়ন্ত্রণে আনা যায়নি। দ্রুত এলাকা ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে এলাকার বাসিন্দাদের। নির্দেশ মেনে দলে দলে মানুষ বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা এপি সূত্রে জানা যাচ্ছে, কলোরাডো খাত সংলগ্ন অরণ্যে প্রথমে আগুন লাগে। পরে সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। প্রায় আড়াইশো একর এলাকায় ছড়িয়ে পড়েছে আগুনের লেলিহান শিখা। ফলে বাড়ছে আতঙ্ক। এই দাবানলকে ডাকা হচ্ছে ‘কলোরাডো ওয়াইল্ডফায়ার’ নামে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে আগুনের ভিডিও। দেখে শিউরে উঠছেন নেটিজেনরা।

[আরও পড়ুন:আবু ধাবির পর ইয়েমেনের কারাগারে হামলা হাউথি বিদ্রোহীদের, কমপক্ষে ৭০ জনের মৃত্যু]

ইতিমধ্যেই আবহাওয়াবিদরা পূর্বাভাসে জানিয়েছেন, ওই এলাকায় প্রবল বাতাস বইবে শনিবার সারাদিন ধরেই। ফলে আরও দ্রুত আগুন ছড়িয়ে পড়তে পারে। ইতিমধ্যেই বিপর্যয় এড়াতে হাইওয়ে ১-এর অনেকটা অংশই বন্ধ করে দেওয়া হয়েছে।

গত বছরের একেবারে শেষেও দাবানলে কলোরাডো প্রদেশের বহু ঘরবাড়ি পুড়ে ছারখার হয়ে যায়। সব মিলিয়ে প্রায় ছ’শোটির মতো ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। যদিও প্রাণহানির খবর মেলেনি, আগে থেকে এলাকা খালি করে দেওয়ায়। রাতারাতি প্রায় কোনও প্রস্তুতি ছাড়াই এলাকা ছাড়েন এলাকার বাসিন্দারা। দাবানলে সবচেয়ে বেশি ক্ষতি হয় ডেনভার ও বোল্ডার কাউন্টির মধ্যবর্তী দুই শহর লুইভিল ও সুপিরিয়রের।

কেন বারবার এভাবে দাবানলের প্রকোপ লক্ষ করা যাচ্ছে? এর জন্য গ্লোবাল ওয়ার্মিংকেই দায়ী করছেন বিজ্ঞানীরা। গ্লোবাল ওয়ার্মিংয়ের ধাক্কায় জলবায়ুর যে পরিবর্তন সৃষ্টি হয়েছে তারই ফলশ্রুতি এই ধরনের প্রাকৃতিক বিপর্যয়।

[আরও পড়ুন: US-কানাডা সীমান্তে ঠান্ডার বলি সদ্যোজাত-সহ ৪ ভারতীয়! তীব্র প্রতিক্রিয়া জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে