BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বন্ধু ভারতের পাশেই রাশিয়া, এবারও পাকিস্তানকে অস্ত্র দেবে না মস্কো

Published by: Paramita Paul |    Posted: September 4, 2020 2:35 pm|    Updated: September 4, 2020 2:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে বিপাকে ফেলতে গাঁটছড়া বেঁধেছে চিন (China) ও পাকিস্তান (Pakistan)। দুই সীমান্তে চোখ রাঙাচ্ছে দুই পড়শি। এদিকে দুজনকেই ‘শায়েস্তা’ করতে কোমর বেঁধেছে কেন্দ্র। এমন পরিস্থিতিতে রাশিয়া (Russia) যাতে পাকিস্তানকে অস্ত্র সরবরাহ না করে, সে বন্দোবস্ত কার্যত পাকা করে ফেলেছে ভারত। ইতিমপূর্বে ইসলামাবাদকে সাবমেরিন আধুনিকীকরণের সরঞ্জাম সরবরাহে অনীহা প্রকাশ করেছিল জার্মানিও (Germany)। 

শুক্রবার রাশিয়ায় বৈঠকে বসেছিলেন দু’দেশের প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকে Gen Sergey Shoigu-এর সঙ্গে রাজনাথ সিংয়ের প্রায় একঘণ্টা বৈঠক হয়। সেখানেই বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা চলে। সেই বৈঠক চলাকালীনই পাকিস্তানকে মস্কোর (Moscow) অস্ত্র সরবরাহের বিষয়টি উঠে আসে বলে সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। রাশিয়া যাতে পড়শি পাকিস্তানকে বন্দুকের জোগান না দেয়, সে বিষয় আগেই আরজি জানিয়েছিল ভারত। সেই আরজি রাশিয়া রেখেছে বলেই সংবাদ সংস্থা ANI জানিয়েছে। আশ্বাস দিয়েছে, পাকিস্তানকে তাঁরা কোনও অস্ত্র সরবরাহ করবে না। প্রসঙ্গত, ভারতের অন্যতম বড় অস্ত্র সরবরাহকারী বন্ধু মস্কো। এদিন বৈঠক শেষে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “দারুণ বৈঠক হয়েছে। অনেক বিষয় নিয়ে আলোচনা হল। কীভাবে দুদেশের মধ্যে কৌশলগত ও প্রতিরক্ষার সম্পর্ক গভীর করা যায় তা নিয়েও দীর্ঘক্ষণ কথাবার্তা হয়।”

[আরও পড়ুন : লাদাখে বেকায়দায় ‘ড্রাগন’, রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের আরজি চিনা প্রতিরক্ষামন্ত্রীর]

উল্লেখ্য, তিনদিনের ‘Shanghai Cooperation Organisation’ সামিটে অংশ নিতে গত বুধবার রাশিয়া পৌঁছন রাজনাথ সিং। সেখানেই এদিন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে একঘণ্টার বৈঠক সারেন। ভারতীয় মন্ত্রক সূত্রে খবর, রাশিয়া জাতীয় নিরাপত্তার বিষয়ে ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে। একইসঙ্গে প্রতিরক্ষা সরঞ্জামের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে  সক্রিয়ভাবে অংশ নেওয়ার কথা জানিয়েছে মস্কো। প্রসঙ্গত, রাশিয়া পাকিস্তানকে ছটি কমব্যাট হেলিকপ্টার দেওয়ার পরিকল্পনা করেছিল। কিন্তু ভারত তাতে আপত্তি জানায়। ফলে সেই হেলিকপ্টার আর সরবরাহ করেনি রাশিয়া। 

[আরও পড়ুন : ‌‘‌ব্যবসায়ীদের আইনি অধিকার খর্ব করছে ভারত’‌, অ্যাপ নিষেধাজ্ঞায় প্রতিক্রিয়া বেজিংয়ের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement