BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Published by: Monishankar Choudhury |    Posted: December 15, 2021 7:32 pm|    Updated: December 15, 2021 7:32 pm

Bangladesh PM Sheikh Hasina meets President Ram Nath Kovind | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেলে রাজধানী ঢাকার হোটেল সোনারগাঁওয়ে কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এর আগে দুপুরে ঢাকার অদূরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রামনাথ রাষ্ট্রপতি কোবিন্দ।

[আরও পড়ুন: বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকা পৌঁছলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ]

তিনদিনের সফরে বুধবার সকালে ঢাকায় এসেছেন রাষ্ট্রপতি কোবিন্দ। ঢাকায় পৌঁছনোর পর বিমানবন্দরে বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ তাঁকে স্বাগত জানান। সেখানে ভারতের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে কোবিন্দ সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহিদদের শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ভারতের রাষ্ট্রপতি। সই করেন স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে। এ সময় তাঁর সঙ্গে ছিলেন সহধর্মিণী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতি কোবিন্দ। এরপর রাজধানী ঢাকার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি।

সফরসূচি অনুযায়ী, আজ রাতে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাঙ্ক এবং একটি মিগ-২৯ যুদ্ধ বিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে উপহার হিসেবে দেবেন। রাতে বাংলাদেশের রাষ্ট্রপতির আতিথেয়তায় নৈশভোজে অংশগ্রহণ করবেন কোবিন্দ।

সফরের দ্বিতীয় দিন অর্থাৎ আগামিকাল ভারতীয় রাষ্ট্রপতি ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘সম্মানিত অতিথি’ হিসেবে যোগ দেবেন। বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বাংলাদেশের জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে এবং বিজয়ের আনন্দ উদযাপনের জন্য ‘মহান বিজয়ের বীর’ শিরোনামে রামনাথ কোবিন্দ একটি অনুষ্ঠানে অংশ নেবেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার-সহ অন্য গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন। সফরের তৃতীয় দিনে ১৭ ডিসেম্বর ভারতীয় রাষ্ট্রপতি রমনা কালী মন্দিরের নতুন সংস্কার করা অংশের উদ্বোধন ও পরিদর্শন করবেন। ওইদিন বিকেলে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগের কথা রয়েছে ভারতের রাষ্ট্রপতির।

[আরও পড়ুন:ধূমধাম করে বট ও পাকুড়গাছের বিয়ে, পাত পেড়ে খেলেন দেড় হাজার আমন্ত্রিত!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে