৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলাদেশ সফর নয়, করোনা আবহে নাগরিকদের সতর্কবার্তা আমেরিকার

Published by: Monishankar Choudhury |    Posted: August 17, 2020 2:48 pm|    Updated: August 17, 2020 2:48 pm

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: করোনা মহামারীর জেরে নাগরিকদের বাংলাদেশ সফর না করতে চূড়ান্তভাবে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও দক্ষিণ এশিয়ার আরও তিনটি দেশ–ভারত, আফগানিস্তান ও ভুটানে মার্কিন নাগরিকদের জন্য অভিন্ন মাত্রার ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন।

[আরও পড়ুন: সীমান্ত সমস্যার সমাধানের ইঙ্গিত! উচ্চপর্যায়ের বৈঠকে বসছে ভারত ও নেপাল]

মার্কিন বিদেশদপ্তরের জারি করা লেভেল ফোর ট্রাভেল অ্যাডভাইজরি বা রেড এলার্টে বলা হয়েছে, এ মুহূর্তে বাংলাদেশ সফর না করতে মার্কিন নাগরিকদের চূড়ান্তভাবে সতর্ক করেছে সরকার। কূটনৈতিক সূত্রে খবর, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে সর্বশেষ গত ৬ আগস্ট ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বিভিন্ন দেশের কোভিড-১৯ পরিস্থিতি ছাড়াও ক্রাইম রেট, সন্ত্রাসের ঝুঁকি, বিভিন্ন গোষ্ঠীর বা দলের অভ্যন্তরীণ বা উপদলীয় কোন্দল এবং বিদেশিদের অপহরণের আশঙ্কার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রেও সতর্কতার মাত্রা বা লেভেল অপরিবর্তিত রেখে উচ্চ সতর্কতা অবলম্বনে মার্কিন নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে বলে স্টেট ডিপার্টমেন্টের নোটিসে উল্লেখ করা হয়েছে। এসব দেশ সফর করতে পারেন এমন মার্কিন নাগরিকদের সার্বিক পরিস্থিতি পর্যলোচনায় উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে কিছুতেই থামছে না করোনার প্রকোপ। সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে বই কমছে না। এক সমীক্ষার রিপোর্ট বলছে, রাজধানী ঢাকার ৯ শতাংশ মানুষই করোনায় আক্রান্ত। এদের মধ্যে ৭৮ শতাংশ আবার উপসর্গহীন। যাঁদের নিয়ে বেশি চিন্তা। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (IEDCR) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (ICDDRB) – দুই সিটি করপোরেশনে করা এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। রিপোর্ট দেখে কপালে চিন্তার ভাঁজ চওড়া হয়েছে স্বাস্থ্যকর্তাদের। ঢাকায় কমপক্ষে দেড় কোটি মানুষের বাস। বিপুল সংখ্যক মানুষ উপসর্গহীন করোনায় আক্রান্ত থাকার বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে বিবেচনা করছে স্বাস্থ্য মহল। সামাজিক দূরত্ব বজায় রাখা-সহ নানা সুরক্ষামূলক ব্যবস্থা জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেছেন জনস্বাস্থ্যবিদরা।

[আরও পড়ুন: বিদেশ থেকে আসা বাংলাদেশিদের ৭০ শতাংশই কর্মহীন, জানাচ্ছে সমীক্ষা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement