BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

দুর্ভেদ্য স্ট্রং রুমে ঢুঁ মারতে পারবে না কাকপক্ষীও, দাবি নির্বাচন কমিশনের

Published by: Bishakha Pal |    Posted: May 22, 2019 9:19 am|    Updated: May 22, 2019 9:19 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্ভেদ্য স্ট্রং রুমে কাকপক্ষীও ঢুঁ মারতে পারবে না৷ জনগণেশের রায় বন্দি ইভিএম-ভিভিপ্যাট মেশিন আপাতত স্ট্রং রুমের হেফাজতে। ২৩ মে ফলাফল ঘোষণার আগে এই ‘স্ট্রং রুম’ই আপাতত রাজনৈতিক চর্চার কেন্দ্রবিন্দু। ইভিএমের সুরক্ষা নিয়ে একাধিক প্রশ্ন তুলে কমিশনের দ্বারস্থ হয়েছে বিরোধীরা। এই পরিস্থিতিতে স্ট্রং রুমের নিরাপত্তা নিয়ে আরও একবার দরাজ সার্টিফিকেট দিল নির্বাচন কমিশন

কমিশনের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সর্বক্ষণের নজরদারিতে স্ট্রং রুমে ইভিএম ও ভিভিপ্যাট মেশিন একশো শতাংশ সুরক্ষিত। নির্বাচন শেষে প্রতিটি স্ট্রং রুম সংশ্লিষ্ট কেন্দ্রের প্রার্থী ও কমিশন নিযুক্ত অবজারভারদের সামনে ‘ডবল লক’ করা হয়েছে। ইভিএম মজুত হওয়া থেকে স্ট্রং রুম সিল হওয়া পর্যন্ত গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি করা হয়েছে। স্ট্রংরুমে ২৪ ঘণ্টার জন্য সিসিটিভি চালু রয়েছে। সহজেই সেই ফুটেজ পাওয়া যেতে পারে। তাছাড়া প্রার্থীর পোলিং এজেন্ট চাইলেই দিবারাত্র স্ট্রংরুম পাহারার ব্যবস্থা করতে পারেন বলেও কমিশনের তরফে জানানো হয়েছে।

কমিশনের তরফে আরও জানানো হয়েছে, গণনার দিনও একই পদ্ধতি অনুসরণ করা হবে। প্রার্থী কিংবা তাঁর নির্বাচনী এজেন্ট এবং সংশ্লিষ্ট এলাকার দায়িত্বে থাকা অবজারভারের উপস্থিতিতে স্ট্রং রুম খোলা হবে। গোটা প্রক্রিয়া ভিডিওগ্রাফি করা হবে। স্ট্রং রুম খোলার পর ইভিএম অক্ষত রয়েছে কি না, তাও দেখে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে তাদের।

[ আরও পড়ুন: গণনার কাজের জন্য নেই কর্মী, ব্যাংক বন্ধের জেরে সমস্যায় গ্রাহকরা ]

প্রতিটি ইভিএমের গায়ে রয়েছে একটি ঠিকানা সংক্রান্ত ‘ট্যাগ’, বিশেষ সিলও সিরিয়াল নম্বর। যেগুলি আগেই  নথিভুক্ত করা রয়েছে প্রার্থী কিংবা তাঁর নির্বাচনী এজেন্টের কাছে। স্ট্রং রুম খোলার পর সেগুলি মিলিয়ে দেখা যাবে। কমিশনের তরফে জানানো হয়েছে, নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকে রাজনৈতিক দলগুলির সঙ্গে অন্তত ৯৩টি বৈঠক করেছে কমিশন। সেখানেই স্ট্রং রুমের নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় পরিকল্পনার কথা রাজনৈতিক দলের প্রতিনিধিদের জানিয়ে দেওয়া হয়েছে। এতসব কিছুর পরও ইভিএম নিয়ে বিরোধীদের আশঙ্কার প্রেক্ষিতে অভিযোগ শুনতে একটি টোল-ফ্রি নম্বর চালু করেছে কমিশন। শুধুমাত্র ইভিএম সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে তা ০১১-২৩০৫২১২৩ টোল-ফ্রি নম্বরে জানানো যাবে। আজ বুধবার গোটা দিন চালু থাকবে এই নম্বরটি।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের এক কর্তার কথায়, “রাজ্যে মোট ৩৮০টি স্ট্রং রুম রয়েছে। যেগুলিতে রিটার্নিং অফিসারের তত্ত্বাবধানে সর্বক্ষণ কড়া নজরদারি রাখা হয়েছে। সর্বোপরি গোটা বিষয়টি মনিটরিং করছেন মুখ্য নির্বাচনী আধিকারিক নিজে।”

[ আরও পড়ুন: মেধাতালিকায় প্রথম ১০ জনের মধ্যে নাম নেই পুরুলিয়ার পড়ুয়াদের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement