Advertisement
Advertisement
ভাটপাড়া পুরসভা তৃণমূলের দখলে

পাঁকে ডুবল পদ্ম, আস্থা ভোটে বিজেপির হাত থেকে ভাটপাড়া পুরসভা পুনরুদ্ধার তৃণমূলের

আস্থা ভোট বেআইনি, অভিযোগ তুলে হাই কোর্টের দ্বারস্থ হচ্ছে বিজেপি।

Trinamool wrests control of Bhatpara municipality from BJP
Published by: Sucheta Sengupta
  • Posted:January 2, 2020 11:59 am
  • Updated:January 2, 2020 12:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাটপাড়ায় পাঁকে ডুবে গেল পদ্ম। বিজেপির হাত থেকে উত্তর ২৪ পরগনার ভাটপাড়া পুরসভা পুনরুদ্ধার করল রাজ্যের শাসকদল তৃণমূল। ১৯-০ ভোটে অর্জুন বাহিনীকে ধরাশায়ী করে ফেলল ঘাসফুল শিবির। চেয়ারম্যানের পদ হাতছাড়া অর্জুন সিংয়ের ভাইপো সৌরভ সিংয়ের। তবে বেআইনিভাবে আস্থা ভোট করা হয়েছে, এই অভিযোগ তুলে ভোটাভুটিতে অংশ নেয়নি বিজেপি। এই নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হচ্ছেন তাঁরা।

উত্তর ২৪ পরগনার ভাটপাড়া এলাকাটি অর্জুন গড় বলেই পরিচিত। একদা তৃণমূলের দাপুটে নেতা অর্জুন সিং ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। কিন্তু লোকসভা ভোটের আগে প্রার্থীপদ নিয়ে দলের সঙ্গে মতানৈক্য হওয়ায় তিনি এতদিনকার দল ছেড়ে চলে যান বিজেপিতে। বারাকপুর লোকসভা কেন্দ্র থেকে বিজেপির হয়ে ভোটে লড়াই করে জিতেছেন। এখন তিনি সাংসদ। কিন্তু ভাটপাড়া অঞ্চলে অর্জুন সিংয়ের এত প্রতিপত্তির কারণে সেখানকার বহু রাজনৈতিক নেতা, কর্মীও যোগ দেন বিজেপিতে। একই পরিস্থিতি ভাটপাড়া পুরসভারও। বিজেপিতে যোগদানের পর ৩৫ আসনের পুরসভায় সংখ্যাতত্ব অনুযায়ী দেখা যায়, ২৩ জনই বিজেপি কাউন্সিলর। ফলে তৃণমূলের হাতছাড়া হয় পুরসভাটি। এবং রাজ্যের এই একটি পুরসভার দখল নিতে সমর্থ হয় গেরুয়া শিবির। গোটা অপারেশনটাই হয় অর্জুন সিংয়ের নেতৃত্বে। এমনকী চেয়ারম্যান পদে তিনি বসান নিজের ভাইপো, সৌরভ সিংকে। গত বছরের মাঝামাঝি এই ঘটনা।

Advertisement

[আরও পড়ুন: বামনগাছির পর কালিয়াগঞ্জ, এবার একই দিনে দু’বার গণধর্ষণের শিকার তরুণী]

কিন্তু রাজনীতির খেলা ঘুরতে থাকে ধীরে ধীরে। বিজেপির উপর অনাস্থা দেখিয়ে অনেকেই আবার ফিরতে থাকেন তৃণমূলে। পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের নেতৃত্বে মাসখানেক আগেই তাঁরা দলের পতাকা হাতে তুলে নেন। এরপরই রাজ্যের শাসকদলের পালে হাওয়া লাগে। তাঁরা বুঝতে পারেন, ভাটপাড়া পুরসভা পুনরুদ্ধার করা আর বিশেষ কঠিন নয়। সেইমতো নতুন বছরের দ্বিতীয় দিনই আস্থা ভোটের ডাক দেওয়া হয়। ১৯ জন কাউন্সিলরই তৃণমূলের পক্ষে ভোট দেন। এভাবে আস্থা ভোট বেআইনি, এই অভিযোগ তুলে ভোটে অংশ নেয়নি বিজেপি। অর্জুন সিং জানিয়েছেন, তাঁরা এর বিরোধিতায় হাই কোর্টের দ্বারস্থ হবেন। তবে বিজেপির অবস্থান যাই থাকুক, আসন্ন পুরভোটের আগে ভাটপাড়া পুরসভা পুনরুদ্ধার তৃণমূলকে বাড়তি অক্সিজেন যোগাল বলেই মত রাজনৈতিক মহলের একাংশের। 

Advertisement

[আরও পড়ুন: সঙ্গে রাখুন ছাতা, শীতকালীন বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ গোটা রাজ্যে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ