BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

COVID-19: কোভিড কাঁটা, কালীঘাট মন্দির খোলা থাকলেও গর্ভগৃহে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ

Published by: Sucheta Sengupta |    Posted: January 7, 2022 9:53 am|    Updated: January 7, 2022 10:53 am

COVID-19: Kalighat Temple committee imposes new rule for the pilgrims due to strict COVID-19 norms | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের জাঁকিয়ে বসেছে কোভিড (COVID-19) আতঙ্ক। তৃতীয় ঢেউ এবং নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) দাপটে দিশেহারা সাধারণ মানুষ থেকে স্বাস্থ্যমহল। এই পরিস্থিতিতে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বাংলায় চালু হয়েছে কড়া বিধিনিষেধ। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত কোভিডবিধি মেনে চলতে হবে রাজ্যবাসীকে। এরই মধ্যে নতুন নির্দেশিকা জারি করল কালীঘাট মন্দির (Kalighat Temple) কর্তৃপক্ষ। করোনা কালে মন্দিরের দরজা পুণ্যার্থীদের জন্য খোলা থাকলেও, গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না কেউ। বাইরে থেকেই দেবীর দর্শন সারতে হবে, পুজোও দিতে হবে। আগামী ১১ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত এই নিয়ম মেনে তবেই কালীঘাট মন্দিরে যাওয়া যাবে। সংক্রমণের ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত বলে খবর মন্দির কমিটি সূত্রে।

করোনা পরিস্থিতির কারণে নতুন বছরের শুরুতেই রাজ্যের বেশ কিছু ধর্মীয় স্থানের দরজা বন্ধ হয়েছে। দক্ষিণেশ্বরে এবারও ভক্তহীন কল্পতরু উৎসব হয়েছে। এছাড়া বেলুড় মঠ (Belur Math) অনির্দিষ্টালের জন্য বন্ধ করা হয়েছে। আপাতত মঠে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ। এছাড়া ভারত সেবাশ্রম সংঘের অনেক সদস্যই করোনা আক্রান্ত। তাই সংঘের কোনও কোনও শাখায় বাইরের কারও ঢোকা বারণ। অন্যদিকে, কোভিডবিধি মেনে কীভাবে সুষ্ঠুভাবে পুণ্যার্থীদের প্রবেশ জারি রাখা যায়, তা ঠিক করতে গত ৪ তারিখ বৈঠক করে তারাপীঠ (Tarapith) মন্দির কর্তৃপক্ষ। তাতে সিদ্ধান্ত হয়েছে, করোনা পরিস্থিতিতে বন্ধ হচ্ছে না তারাপীঠ মন্দির। নির্দিষ্ট নিয়ম মেনে মন্দিরে প্রবেশ করতে পারবেন পুণ্যার্থীরা। তবে একসঙ্গে ৫০ জনের বেশি দর্শনার্থীর মন্দিরে প্রবেশ নিষিদ্ধ। তাঁদের পুজো প্রক্রিয়া শেষ হলে তবেই পরের ৫০ জন পুজো দিতে পারবেন। বাতিল করা হয়েছে অনলাইন বুকিং।

[আরও পড়ুন: করোনা পরিস্থিতিতে খোলা থাকবে তারাপীঠের মন্দির, দর্শনার্থীদের জন্য জারি একাধিক নিয়ম]

এবার কালীঘাট মন্দির কর্তৃপক্ষও সংক্রমণ রুখতে কড়া সিদ্ধান্ত নিল। মন্দির বন্ধ থাকছে না। দেবী দর্শনেও বাধা নেই। কিন্তু ভিতরে ঢুকে পুজো দেওয়া কিংবা গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন না কেউ। বাইরে থেকেই দর্শন সেরে ফেলতে হবে। গর্ভগৃহে কেবলমাত্র সেবাইতদের প্রবেশাধিকার রয়েছে, তাও আবার পালা করে তাঁরা গর্ভগৃহে যেতে পারবেন। মোট কথা, জমায়েত মোটেই করা যাবে না – সে দর্শনার্থী হোক কিংবা পুরোহিত-সেবাইত। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে তবেই নিত্যপুজো, ভোগ, আরতি চলবে।

[আরও পড়ুন: কোভিড সংক্রমণ রুখতে পদক্ষেপ, ফের অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ]

আগামী ১১ তারিখ থেকে কালীঘাট মন্দিরে জারি হচ্ছে নতুন নিয়ম। ২৬ জানুয়ারি পর্যন্ত এভাবেই পুজো দেওয়া যাবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনের অদূরেই এই মন্দির। ফলে সেখানে বরাবরই কড়া নিরাপত্তা বেষ্টনী থাকে। কোভিডের তৃতীয় ঢেউয়ের ঝাপটায় রাজ্যের অন্যান্য মন্দিরের তুলনায় যে কালীঘাটে খানিকটা বেশি কড়া নিয়মবিধি জারি হবে, সেটাই স্বাভাবিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে