২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অদ্ভূত পোশাক, কিম্ভূত মেকআপ… কেউ বা মিটার খানেক কাপড়ের থানে নিজেরে মুড়ে ফেলেছেন। তো কেউ বা আবার সোনায় মোড়া পাখা মেলে মিশরীয় ফ্যারাও স্টাইলে এসেছেন। কেউ বা আবার নিজেই ঝাঁড়বাতি হয়ে দাঁড়িয়ে রয়েছেন, তো কেউ পাশ্চাত্য অর্ধনারীশ্বর বেশে দেখা দিয়েছেন… পোশাক, মেকআপ সবই কেমন উদ্ভট! মেট গালা অনুষ্ঠানের ছবি দেখে এমনভাবেই চোখ ওলটানোর জোগাড় সবার। অগত্যা, সোশ্যাল মিডিয়াতেও তোপ বাণী তৈরি! কিন্তু, কেন এরকম পোশাক পরা বা মেকআপ করা, তা জানেন কি? আর মেট গালা অনুষ্ঠানটাই বা কী?

আদতে মেট গালা একটি বার্ষিক অনুষ্ঠান। আর্টস কস্টিউম ইনস্টিটিউট মেট্রোপলিটন মিউজিয়ামের ফ্যাশন কালেকশনের জন্য প্রতিবছর চাঁদা তোলা হয়। বার্ষিক চাঁদা তোলার উৎসবও বলতে পারেন। মেট গালাকে আবার কস্টিউম ইনস্টিটিউট গালা বা মেট বল-ও বলা হয়ে থাকে। কস্টিউম ইনস্টিটিউটের বার্ষিক প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন হয় এদিন। প্রত্যেক বছর আলাদা করে করে থিম সেট করে দেওয়া হয় কস্টিউম ইনস্টিটিউটের তরফে। এই থিমের মধ্যে আবার কতগুলি অপশন দিয়ে দেওয়া হয়। যা সেলেবরা ইচ্ছে মতো বেছে নিতে পারেন। আর তার উপর ভিত্তি করেই সেলেবরা তাঁদের হাইডপিচ ফ্যাশন অবতারে আবির্ভূত হন মেট গালা কার্পেটে। সেই ১৯৪৮ থেকেই এমনটা হয়ে আসছে। প্রথম উদ্যোগ নিয়েছিলেন ইলিয়াঁর ল্যামবার্ট। তাঁরই মস্তিষ্কপ্রসূত এই মেট গালা অনুষ্ঠান।

[আরও পড়ুন:  মেট গালার লুকে বর্ণবিদ্বেষের শিকার প্রিয়াঙ্কা, রূপকথার রাজকন্যা বেশে দীপিকা]

দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, আম্বানি-কন্যা ইশা থেকে লেডি গাগা, কেটি পেরি যেন তারকা সমাহারে জমজমাট ছিল মেট গালা অনুষ্ঠান। পোশাকের আহারে, বাহারে, সেলেবদের রঙে-ঢঙে জমে উঠেছিল ২০১৯-এর মেট গালা। তাঁদের পোশাক নিয়ে রে-রে করার আগে এরবার জেনে নিন মেট গালা অনুষ্ঠানের যাবতীয় কড়চা।

প্রায় ৭৩ বছর আগে ‘মিডনাইট সাপার’ দিয়ে শুরু হয়েছিল এই অনুষ্ঠান। সূত্রের খবর অনুযায়ী, ৫০ ডলারের (ভারতীয় অঙ্কে যা প্রায় ৩,৪৬৭) টিকিটের বিনিময়ে এই অনুষ্ঠানে যোগ দিতে পারতেন তারকারা। যা প্রায় কালক্রমে এসে ঠেকেছে ৩০ হাজার মার্কিন ডলারে। অর্থাৎ একজনের প্রবেশমূল্য ভারতীয় মুদ্রায় ২০ লক্ষ ৭৯ হাজার ৫২৫ টাকা (আনুমানিক)। এখানেই শেষ নয়, আনুষঙ্গিক আরও কিছু মিলিয়ে প্রত্যেক টেবিল বুক করার হিসেব দাঁড়ায় ২৭৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য ১ কোটি ৯০ লক্ষ ৬২ হাজার ৩১২ টাকা (আনুমানিক)। শুধুমাত্র প্রবেশমূল্যের এত দর! উপরন্তু রয়েছে পোশাক-মেকআপের খরচা। এক-একটা গাউন ৩৫ হাজার মার্কিন ডলার অর্থাৎ ২৪ লক্ষ ২৬ হাজার ১১২ টাকা (আনুমানিক)। মেকআপের খরচাও আলাদা।

সূত্রের খবর অনুযায়ী, ২০১৭ সালে মেট গালা অনুষ্ঠানের উদ্যোক্তারা এই অনুষ্ঠান থেকে প্রায় ১২ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৮৩ কোটি ২০ লক্ষ ২০ হাজার টাকা চাঁদা তুলতে সক্ষম হয়েছিল। এবারের মেট গালা নাইটে তিন ভারতীয় অংশগ্রহণ করেছিলেন দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া ও ইশা আম্বানি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং