১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

শেষ ছবি মুক্তির আগেই চলে গেলেন সৌমিত্র, শোকাহত আসানসোলের অভিনেতা ও প্রযোজক

Published by: Sayani Sen |    Posted: November 16, 2020 9:44 pm|    Updated: November 16, 2020 9:44 pm

An Images

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: শুটিং শেষ হয়ে গিয়েছে। তবে এখনও মুক্তির অপেক্ষায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) শেষ সিনেমা। কোভিড পরিস্থিতিতে যা আটকে যায়। সৌমিত্র চট্টোপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায় অভিনীত এই সিনেমাটি প্রযোজনা করেছে আসানসোলেরই ‘বিগ উইংস’ নামক এক সংস্থা। ‘এবার শল্যজিৎ’ নামক রহস্য ও গোয়েন্দা গল্পটি কলকাতার তুহিন সিনহা পরিচালনা করেছেন। নাম ভূমিকায় অভিনয় করেছেন আসানসোলের সঞ্জয় সিনহা। প্রযোজনা সংস্থার অন্যতম কর্ণধার তিনিই। ফলে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষ অভিনীত সিনেমার স্মৃতির সঙ্গে জড়িয়ে গেল আসানসোলের নাম।

Ebar Shalyajit

আসানসোলের সঞ্জয় সিনহা হিন্দিভাষী একজন সাংবাদিক। ওয়েব সিরিজ বা শর্টফিল্মে অভিনয় করা তাঁর অন্যতম প্যাশন। সদ্য সমাপ্ত হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে অভিনীত সিনেমার শুটিং। রবিবার যখন তাঁর মৃত্যু সংবাদ আসানসোলে (Asansol) এসে পৌঁছয় তখন সঞ্জয়বাবু কান্নায় ভেঙে পড়েন। ইচ্ছে ছিল একসঙ্গে বসে সিনেমাটির রিলিজ দেখবেন। সঞ্জয় সিনহা বলেন, “বন্ধু পরিচালক তুহিন সিনহা আমার সঙ্গে যোগাযোগ করে বাংলা সিনেমাটি তৈরির আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি মুখ্য চরিত্র গোয়েন্দা শল্যজিতের ভূমিকায় অভিনয় করার আমাকে প্রস্তাব দেন। যখন জানতে পারি সিনেমার মূল খলনায়কের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় ও গুরুত্বপূর্ণ ভূমিকায় মাধবী মুখোপাধ্যায় (Madhabi Mukherjee) রয়েছেন তখন আমি ভয় পেয়ে যাই। সত্যজিৎ রায়ের ‘ফেলুদা’ অন্য এক গোয়েন্দা গল্পে অভিনয় করছেন তাও খলনায়কের ভূমিকায়। তারপর আমার মতো আনকোড়া অভিনেতা সেই সিনেমার গোয়েন্দা ভূমিকায় অভিনয় করছি। ভাবতেই ভয়ের পাশাপাশি শিহরিত হই। এরপর কোনওরকমে সাহস জুগিয়ে শুটিং করতে নামি। অনেক শঙ্কা আশঙ্কায় গোয়েন্দা শল্যজিতের মেক-আপ নিয়ে তাঁর সামনে গিয়ে হাজির হই। প্রথমে তাঁকে প্রণাম করি। যখন শুটিং শুরু সেদিন থেকে শেষদিন পর্যন্ত সৌমিত্র চট্টোপাধ্যায় সব সময় আমার কাঁধে হাত রেখে উৎসাহিত করতে থাকেন।”

Soumitra Chatterjee

[আরও পড়ুন: নিজের ভাইঝিকেই বিয়ে করতে চলেছেন প্রভু দেবা! জোর গুঞ্জন ঘনিষ্ঠ মহলে]

সঞ্জয়বাবু আরও জানান, কোভিড (Covid-19) পরিস্থিতিতে সিনেমার স্ক্রিনিং আটকে যায়। তিনি করোনা আক্রান্ত হওয়ার আগেও ফোনে কথা হত। ছবি মুক্তির অপেক্ষায় ছিলেন তিনিও। নেগেটিভ চরিত্রে অভিনীত এই সিনেমাটি পর্দায় দেখার জন্য উদগ্রীব ছিলেন। তবে আর কয়েক মাসের মধ্যেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে রহস্যে ভরপুর বাংলা ছবি ‘এবার শল্যজিত’। ‘ফেলুদা’, ‘ব্যোমকেশ’, ‘শবর’,’কাকাবাবু’র পর বড় পর্দায় গোয়েন্দা সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখা যাবে। উত্তরবঙ্গ, সিকিম ও কলকাতায় এই ছবির শুটিং হয়েছে। 

Soumitra Chatterjee

[আরও পড়ুন: ‘ছেলে ভারতের সফল গায়ক হোক, একেবারেই চাই না,’ সোনু নিগমের মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement