BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কত দামে মিলবে করোনা চিকিৎসায় ব্যবহৃত ভারতীয় ওষুধ 2-DG? জানাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: May 28, 2021 3:21 pm|    Updated: May 28, 2021 3:21 pm

2-DG anti-COVID-19 drug of DRDO to be available for Rs 990 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা চিকিৎসার মোক্ষম ভারতীয় ওষুধ 2-DG’র (2-deoxy-D-glucose) এবার দাম ধার্য করে দেওয়া হল। DRDO-র তৈরি এই ওষুধটির প্রতি স্যাশের মূল্য ৯৯০ টাকা। যদিও কেন্দ্র এবং রাজ্যগুলিকে এই দামের উপর বিশেষ ছাড় দেওয়া হবে বলেও জানানো হল।

করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ে ভয়াবহ আকার নিয়েছে সংক্রমণ। চলতি মাসেই কোভিড মোকাবিলায় 2-DG নামের ওষুধটি চিকিৎসা ক্ষেত্রে জরুরি ব্যবহারের জন্য আনে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO। ওষুধের প্রথম ব্যাচটির আত্মপ্রকাশ ঘটে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের হাত ধরে। হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই ওষুধটি তৈরি করেছে ডিআরডিও-র ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়িড সায়েন্সেস (Institute of Nuclear Medicine and Allied Sciences) বা ইনমাস। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, “যে সমস্ত রোগী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হচ্ছেন, এই ওষুধে তাঁরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলেই প্রমাণিত হয়েছে। শরীরে অক্সিজেনের মাত্রাও স্বাভাবিক করে তুলতে বিশেষ ভূমিকা নিচ্ছে 2-DG।” অর্থাৎ করোনা চিকিৎসায় এ এক যুগান্তকারী আবিষ্কার। পাউডারের মতো যে ওষুধটি খেতে হবে জলে গুলে। সেই ওষুধ এবার কেনা যাবে ৯৯০ টাকা দিয়ে। তবে কেন্দ্র ও রাজ্যগুলি এই ওষুধ কত টাকার বিনিময়ে কিনতে পারবে, তা বিস্তারিত জানানো হয়নি এখনও।

[আরও পড়ুন: করোনার ‘সেকেন্ডারি’ সংক্রমণ প্রাণ কাড়ছে অর্ধেকের বেশি মানুষের, দাবি ICMR-এর সমীক্ষায়]

প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিল থেকে এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছিল। প্রথম দফার পর দ্বিতীয় দফাতেও দু’ধাপে হয় পরীক্ষামূলক প্রয়োগ। তৃতীয় ধাপের ট্রায়ালও হয় দু’ভাগে। ২০২০-র ডিসেম্বর থেকে ২০২১-এর মার্চের মধ্যে দুশোরও বেশি কোভিড রোগীর উপর 2-DG প্রয়োগ করা হয় বলে দাবি DRDO’র। সেসবের সাফল্যের নিরিখেই DRDO-র তৈরি ওষুধকে জরুরিভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়। এর আগে রেমডেসিভির, ভিরাফিনকেও একইভাবে জরুরি চিকিৎসার জন্য ব্যবহারের অনুমোদন দিয়েছিল DCGI। তারপরই মেলে 2-DG ব্যবহারের ছাড়পত্র।

[আরও পড়ুন: জাতীয় পতাকার অবমাননা করেছেন অরবিন্দ কেজরিওয়াল, গুরুতর অভিযোগ কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement