BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কের জের, ইটালি থেকে বিশেষ বিমানে ভারতে ফিরলেন ২১১ জন পড়ুয়া

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 15, 2020 10:10 am|    Updated: March 15, 2020 10:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে পর্যটকদের প্রাণের শহর ইটালি। তাই বিশেষ বিমানে ইটালিতে আটকে থাকা ২১১ জন ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনল কেন্দ্র। ভারতীয় পড়ুয়ারা ছাড়াও করোনার জেরে ইটালিতে আটকে পড়া আরও ৭ জনকে নিয়ে ইটালির মিলান থেকে সেই বিশেষ বিমান রওনা দেয় ও  আজ সকালে দিল্লি পৌঁছয়।

বন্ধ স্কুল-কলেজ। কলরব মুখর ইটালির সন্ধের রাস্তাগুলো যেন শশ্মানপুরী। একটা ঘরে বন্দি বেশ কয়েকজন পড়ুয়া। সকাল-বিকেল শুধু উদ্ধারের আশায় তাকিয়ে ফোন আর টেলিভিশনের দিকে। নিয়মিত যোগাযোগের চেষ্টা ভারতীয় দূতাবাসের সঙ্গে। তাই ভারতীয় পড়ুয়াদের উদ্ধারে বিশেষ বিমানের ব্যবস্থা করল কেন্দ্র। আজই  বিশেষ বিমানে করে ইটালির মিলান থেকে দেশে ফিরলেন ২১১ জন ভারতীয় পড়ুয়া।

অন্যদিকে চিনের ইউহানের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ইউরোপকে বিশ্বব্যাপী এই মহামারির উপকেন্দ্র হিসেবে ঘোষণা করল। শুধুমাত্র শনিবার ইটালিতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৭৫ জন। ফলে ইটালিতে মৃতের সংখ্যা বেড়ে দাড়াল ১,৪১১ জন। আগেই ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ৩০ এপ্রিল পর্যন্ত কুয়েত ও ইটালি থেকে ভারতে আসার সমস্ত বিমান বাতিল ঘোষণা করেছে। গত কয়েক সপ্তাহে সাতটি দেশ থেকে ভারতে যাতায়াতের সমস্ত বিমান বাতিল করে দেওয়া হয়েছে। চিন, জাপান, ইরানে এই মারণ ভাইরাসের সংখ্যা বাড়তে থাকায় সেই দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের বিশেষ বিমান করে দ্রুত দেশে ফিরিয়ে আনে কেন্দ্র। তবে দেশে ফেরার পর এই সকল ভারতীয়দের প্রথমে রাখা হবে বিমানবন্দরের কাছে কোয়ারেন্টাইনে। সেখানে ১৪ দিন থাকার পর তাদের শরীরে করোনার সংক্রমণ হয়েছে কি না তা পরীক্ষা করা হবে। এরপর তাদের বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হবে।

[আরও পড়ুন:করোনা LIVE UPDATE: শরীরে মেলেনি COVID-19-এর জীবাণু, স্বস্তিতে ট্রাম্প]

এদিকে ভারতেও লাফিয়ে বাড়ছে করোনা আক্রমণের সংখ্যা। রবিবার সকালে মহারাষ্ট্রে নতুন করে ৫ জনের শরীরে করোনার উপস্থিতি জানা গিয়েছে। ফলে শুধুমাত্র মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা হল ৩১। লখনউতেও নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ জন। গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯৩, মৃত ২। আতঙ্কে অন্তত ৮টি রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ, সিনেমা হল।

[আরও পড়ুন:করোনা আতঙ্ক দূর করতে বাজারে এল গোমূত্র থেকে তৈরি হ্যান্ড স্যানিটাইজার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement