BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ইংরাজি-হিন্দিই নয়, মোদির বারাণসীতে স্টেশনের নাম লেখা সংস্কৃত ও উর্দুতেও

Published by: Suparna Majumder |    Posted: July 17, 2021 2:23 pm|    Updated: July 17, 2021 2:58 pm

'Banaras' returns on Railways map with Sanskrit and Urdu sign on board | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) নির্বাচন কেন্দ্র বারণসীতে নতুন অধ্যায়ের সূচনা হল। মন্ডুয়াডিহি স্টেশনের (Manduadih railway station) নাম পালটে হল ‘বনারস’ (Banaras)। আর স্টেশনের বোর্ডে হিন্দি, ইংরাজির পাশাপাশি সংস্কৃত এবং উর্দু ভাষাতেও লেখা হল সেই নাম।

উত্তর-পূর্ব রেলের (North Eastern Railway ) অন্তর্গত ছিল মন্ডুয়াডিহি স্টেশন। তা নতুনভাবে রং করে তা পুরো পালটে ফেলা হয়েছে। স্টেশনের সর্বত্র এখন ‘বনারস’ লেখা। টুইটারে সেই ছবি শেয়ার করে জানানো হয়েছে, এবার থেকে স্টেশনটির কোড হবে BSBS। সংস্কৃত এবং উর্দু ভাষাতেও স্টেশনের নাম লেখা হয়েছে বলে আলাদাভাবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: কর্ণাটকের মুখ্যমন্ত্রিত্ব ছাড়ছেন Yediyurappa? বিজেপি নেতা ‘গুজব’ বলে ওড়ালেও বাড়ছে জল্পনা]

২০১৯ সালে মন্ডুয়াডিহি স্টেশনের নাম বদলের প্রস্তাব দিয়েছিলেন প্রাক্তন মন্ত্রী মনোজ সিনহা। বর্তমানে তিনি জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর। সেই বছরই তাঁর সেই প্রস্তাবে সায় দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh government) । তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতির জন্য পাঠানো হয়েছিল।  স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি পাওয়ার পর ২০২০ সালের সেপ্টেম্বর মাসে নাম পরিবর্তনের কাজ শুরু হয়। তার পাশাপাশি পুরো স্টেশনের ভোল পালটে ফেলা হয়। বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়েই স্টেশনটি তৈরি করা হয়েছে। তাতে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত বসার জায়গা, সুন্দর বাগান, চলমান সিঁড়ি।  টিকিট বুক করার পরিষেবাও বেশ উন্নত। 

[আরও পড়ুন: আরও শক্তিশালী ভারতীয় নৌসেনা, হাতে এল দু’টি অত্যাধুনিক মার্কিন helicopter]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement