১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টেই যাচ্ছে বঙ্গ বিজেপি

Published by: Subhamay Mandal |    Posted: December 22, 2018 7:56 pm|    Updated: December 22, 2018 7:56 pm

Bengal BJP to plea in Supreme Court

নন্দিতা রায় ও রূপায়ণ গঙ্গোপাধ্যায়: রথযাত্রা নিয়ে ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টেই যাচ্ছে বিজেপি। কেন্দ্রীয় পার্টির তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। শুক্রবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের রায় বিরুদ্ধে যাওয়ার পর দল উচ্চ আদালতে যাবে বলে ইঙ্গিত দিয়েছিলেন রাজ্য নেতারা। শনিবার দিল্লিতে বাংলার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশদের সঙ্গে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহর বৈঠক হয়। সেখানেও রথ মামলা নিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়েই চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে খবর। এখন যেহেতু উচ্চ আদালতে শীতকালীন ছুটি চলছে। তাই সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চেই আবেদন করতে চলেছে বিজেপি। কাল, সোমবারই আবেদন করা হতে পারে।

[অনশন প্রত্যাহারের আরজি নিয়ে মাও নেতা অর্ণবের কাছে কারামন্ত্রী]

রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষও শনিবার জানিয়েছেন, সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি চলছে। বিজেপি নেতৃত্ব চাইছেন, উচ্চ আদালতে দ্রুত রথ মামলার নিষ্পত্তি করে এবং যাত্রার অনুমতি আদায় করে নিতে। উচ্চ আদালতের রায় যদি পক্ষে এসে যায় তাহলে জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই বাংলায় রথের চাকা গড়াতে পারে। সূত্রের খবর, সংক্ষিপ্ত হলেও বাংলায় রথযাত্রা বের করতেই হবে। এটা বঙ্গ বিজেপিকে জানিয়ে দিয়েছেন অমিত শাহ। কাজেই শাহর এই ইচ্ছা ও নির্দেশ মেনে সবরকম প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে মুরলীধর সেন লেনের কর্তারা। রাজ্য বিজেপির এক শীর্ষ নেতার কথায়, “যত কম দিনে হোক, রথ বের হবেই। সময় কম থাকলে প্রয়োজনে ৪২টি লোকসভা কেন্দ্রে ৪২টি ছোট ছোট রথ হবে।” কাজেই রথযাত্রা নিয়ে কোনওভাবেই পিছু হঠতে রাজি নয় গেরুয়া শিবির। রথযাত্রার অনুমতি আদায়ে আইনি লড়াই চলবে। কিন্তু যাত্রা কর্মসূচি পিছিয়ে যাওয়ায় কোনওভাবেই দলীয় কর্মীদের মনোবল যাতে ভেঙে না পড়ে সেদিকেও অবশ্য সতর্ক বিজেপি নেতৃত্ব। তাই আন্দোলনের ঝাঁজ বাড়াতে নতুন বছর অর্থাৎ জানুয়ারি মাসের শুরুতেই কলকাতার বুকে বড়সড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে গেরুয়া শিবির। এবং তা দিল্লির নির্দেশেই।

[নতুন বছরের আগে হচ্ছে না রথযাত্রা! হাই কোর্টের রায়ে ব্যাকফুটে বিজেপি]

হাই কোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের ফলে আপাতত বিশ বাঁও জলে বিজেপির রথযাত্রা। যা নিয়ে কিছুটা হতাশ দলীয় কর্মী-সমর্থকরাও। এই পরিস্থিতিতে কর্মীদের উৎসাহে যাতে কোনওভাবেই ভাটা না পড়ে তাই রাজ্য বিজেপি বিকল্প কর্মসূচি ভেবে রেখেছে। সেই মতো জেলায় জেলায় আইন অমান্য ও সভা শুরুও হয়ে গিয়েছে। ডিসেম্বর মাসজুড়ে জেলায় জেলায় অমান্য চলছে। তারপর কেন্দ্রীয় নেতা-মন্ত্রীদের সভাও হবে। তবে তার আগে কলকাতার বুকে আইন অমান্যের মতো বড়সড় কর্মসূচি নিয়ে গেরুয়া শিবিরের পালে ঝড় তুলতে চাইছে দলের শীর্ষ নেতৃত্ব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement