BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নিজামুদ্দিন ফেরত রোহিঙ্গারা কোথায়? রাজ্যগুলিকে নজরদারির নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক

Published by: Sulaya Singha |    Posted: April 17, 2020 10:39 pm|    Updated: April 17, 2020 10:40 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির নিজামুদ্দিনে তবলিঘি জামাতের জমায়েতের সঙ্গে রোহিঙ্গা যোগের খোঁজ পেল স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গেল, তারাও জমায়েতের অংশ ছিল। আর খবর পেতেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশিকা পাঠানো হল। যে সব রোহিঙ্গারা এখনও নিজেদের শিবিরে ফেরেনি, তাদের খুঁজে বের করার নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই এই মর্মে রাজ্যগুলিকে চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে।

মার্চের মাঝামাঝি সময় রাজধানীর নিজামুদ্দিনে ধর্মীয় অনুষ্ঠানে জমায়েত হয়েছিলেন তবলিঘি জামাতের সদস্যরা। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে লকডাউন ঘোষণার পরও অনেকেই সেখানে থেকে গিয়েছিলেন। লকডাউনের মাঝেই তল্লাশি চালিয়ে দু’হাজারেরও বেশি মানুষকে সেখান থেকে বের করে পুলিশ। পরে জানা যায়, সেই অনুষ্ঠানে যোগ দেওয়া অনেকেই করোনা আক্রান্ত। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এদিন বলা হয়, তাদের কাছে খবর রয়েছে যে নিজামুদ্দিনের সেই জমায়েতে হাজির ছিল রোহিঙ্গা মুসলিমরাও। ফলে তাদের মধ্যেও করোনা সংক্রমণের সম্ভাবনা থেকে যাচ্ছে। তাই যত দ্রুত সম্ভব তাদের খুঁজে বের করে করোনা পরীক্ষা করা প্রয়োজন।

[আরও পড়ুন: লকডাউনের নিয়ম ভেঙে মাস্ক ছাড়াই রাস্তায়, সিধুর বিরুদ্ধে নিন্দায় সরব সমাজকর্মীরা]

দিল্লি, জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব এবং হরিয়ানায় রোহিঙ্গারা যেখানে থাকে, সেই এলাকার তথ্যও রাজ্যকে পাঠিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেখানে প্রত্যেক রোহিঙ্গা রয়েছে কি না, তা খোঁজ নিতে বলা হয়েছে। এমনকী জানানো হয়েছে, হায়দরাবাদের রোহিঙ্গা ক্যাম্প থেকেও নিজামুদ্দিনে যোগ দিতে গিয়েছিল অনেকেই। যাদের মধ্যে বেশ কয়েকজন এখনও পর্যন্ত নিজেদের ডেরায় ফেরেনি। তারা কোথায় কী অবস্থায় রয়েছে, তাও খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

গোটা দেশে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১৩ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৪৫২ জনের। এরই মধ্যে দিল্লির সেই জমায়েতে রোহিঙ্গা-যোগের খোঁজ মেলায় নতুন করে আতঙ্ক বাড়ল। যদিও কত সংখ্যক রোহিঙ্গা নিজামুদ্দিন মারকাজে উপস্থিত ছিল, তা স্পষ্ট করে যদিও জানানো হয়নি। গোটা দেশে ৪০ হাজারেরও বেশি রোহিঙ্গার বাস। যাদের মধ্যে সাড়ে ১৭ হাজার শরণার্থী।

[আরও পড়ুন: মৌলানা সাদের বিরুদ্ধে আর্থিক তছরূপের মামলা ইডির, বাড়ছে গ্রেপ্তারির সম্ভাবনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement