BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘মাস্ক না পরলে হতে পারে হাজতবাস’, বৃহন্মুম্বই পুরনিগমের নির্দেশিকায় চাঞ্চল্য

Published by: Paramita Paul |    Posted: April 8, 2020 6:04 pm|    Updated: April 8, 2020 8:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ির বাইরে বেরলে মাস্ক পরার পরামর্শ আগেই দিয়েছিল কেন্দ্র সরকার। এবার মাস্ক পরা বাধ্যতামূলক করল বৃহন্মুম্বই মিউনিসিপাল করপোরেশন। বুধবার এ নিয়ে তাদের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়, মুম্বই হটস্পট হয়ে দাঁড়িয়েছে। যাঁরা বাড়ির বাইরে বের হবেন, তাঁদের ত্রিস্তরীয় মাস্ক পরা বাধ্যতামূলক। যারা এই নিয়ম মানবে না তাঁদের গ্রেপ্তার করা হতে পারে।

প্রসঙ্গত, দেশের বাণিজ্য নগরীতে ২ কোটি মানুষের বাস। অথচ এই শহর ও তৎসংলগ্ন এলাকায় ৭৮২ জন করোনা পজিটিভ। মৃত্যু হয়েছে ৫০ জনের। সংক্রমণ রুখতে এবার কড়া ব্যবস্থা নিল বিএমসি। একই পথে হেঁটেছে উত্তরপ্রদেশ সরকার। তাঁরাও দ্রুত এ বিষয়ে নির্দেশিকা জারি করবে বলে জানিয়েছে। বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে দিল্লি সরকারও।

[আরও পড়ুন :করোনা মোকাবিলায় সক্রিয় কংগ্রেস! ত্রাণ বিলি নিয়ে প্রদেশ সভাপতিদের সঙ্গে বৈঠক সোনিয়ায়]

এদিকে মহারাষ্ট্রের মানুষের জন্য ভিডিও বার্তা দিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তাঁর কথায়, “লকডাউনের জেরে বাড়িতে থাকলে অনেকেই সমস্যা পড়ছেন। বিরক্ত হয়ে যাচ্ছেন। তার জন্য আমি দুঃখিত। কিন্তু কোভিড-১৯ (COVID-19)কে হারানোর আর কোনও উপায় নেই।”

চিনের ইউহান প্রদেশ থেকে ছড়ানো করোনা বিশ্বব্যপী মহামারির আকার নিয়েছে। তার ছোবল থেকে বাঁচতে পারেনি ভারতও। লকডাউন ঘোষণা করেও পরিস্থিতির উন্নতি ঘটেনি। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এদেশে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই তিন হাজার ছুঁইছুঁই। করোনার বলি এখনও পর্যন্ত ১৪৯। এর মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের যোগদানকারী হাজার হাজার ব্যক্তি। দেশ, বিদেশ থেকে সেখানে যাওয়া মানুষজনকে চিহ্নিত করতে কার্যত হিমশিম দশা প্রশাসন, পুলিশ কর্তাদের। ইতিমধ্যেই তাঁদের বেশ কয়েকজনের শরীরে নোভেল করোনার জীবাণু মিলেছে। বাড়ছে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা। কোয়ারেন্টাইনে রাখা হয়েছে কয়েক হাজার জনকে। চিন্তা বাড়াচ্ছে মুম্বইয়ের ধারাভি বসতির সংক্রমণও। এমন পরিস্থিতিতেও অবশ্য দেশের বিভিন্ন প্রান্তে লকডাউন অমান্য করেই রাস্তায় ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতেই মাস্ক ব্যবহার নিয়ে নিজেদের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি সরে দাঁড়ায় কেন্দ্র সরকার।

[আরও পড়ুন :১১ এপ্রিলই লকডাউন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত! মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন মোদি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement