BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘অক্সিজেন এবং টিকা সরবরাহে চাই জাতীয় পরিকল্পনা’, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: April 22, 2021 2:49 pm|    Updated: April 22, 2021 3:02 pm

Coronavirus: Supreme Court seeks national plan on oxygen, drug crisis by tomorrow | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে ‘জাতীয় বিপর্যয়’ চলছে। কঠিন পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজন ‘জাতীয় পরিকল্পনা’। বিশেষ করে অক্সিজেন সরবরাহ এবং ভ্যাকসিন বণ্টনের ক্ষেত্রে। বৃহস্পতিবার কেন্দ্রকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দ্রুত অক্সিজেন এবং টিকা বণ্টনের জন্য জাতীয় পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়ে কেন্দ্রকে নোটিসও দিয়েছে শীর্ষ আদালত। এ বিষয়ে একটি স্বতঃপ্রণোদিত মামলাও দায়ের করেছে শীর্ষ আদালত। শুক্রবার সেই মামলার শুনানি।

শীর্ষ আদালত জানিয়েছে, মূলত চারটি বিষয়ে বিশেষ নজর দেওয়া উচিত। সেগুলি হল অক্সিজেন সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধ সরবরাহ, টিকাকরণের পদ্ধতি এবং সার্বিক পরিকল্পনা। প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “দেশের বর্তমান পরিস্থিতি জাতীয় জরুরি অবস্থার সমান। এ বিষয়ে আমরা একটা জাতীয় পরিকল্পনা জানতে চাই। আমাদের প্রধান চারটে বিষয় জানার আছে। সেগুলি হল, অক্সিজেনের সরবরাহ, অত্যাবশ্যকীয় ওষুধের সরবরাহ, টিকাকরণের পদ্ধতি ও পরিকল্পনা।” প্রধান বিচারপতি জানিয়েছেন, দিল্লি, বম্বে, সিকিম, মধ্যপ্রদেশ, কলকাতা এবং এলাহাবাদ হাই কোর্টে এ বিষয়ে মামলা চলছে। ওই আদালতগুলিও মানুষের স্বার্থে নিজেদের আইনি অধিকার প্রয়োগ করার চেষ্টা করছে। কিন্তু, আমাদের মনে হয় কোথাও একটা সংশয় তৈরি হয়েছে। এ বিষয়ে হস্তক্ষেপ করবে সুপ্রিম কোর্টও। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, সরাসরি লকডাউন ঘোষণা করার মতো আইনি অধিকার হাই কোর্টের আছে কিনা, সেটাও খতিয়ে দেখতে চাই সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: আকালের মধ্যেই হরিয়ানার হাসপাতাল থেকে চুরি গেল ১৭৭০ ডোজ ভ্যাকসিন, অব্যবস্থা হরিয়ানায়]

সুপ্রিম কোর্টের এই ‘জাতীয় বিপর্যয়’ মন্তব্য এবং জাতীয় পরিকল্পনা তৈরির নির্দেশ, দুটোই কেন্দ্রকে খানিকটা হলেও চাপে ফেলবে। কারণ, করোনার দ্বিতীয় ঢেউকে এখনও বিপর্যয়ের সঙ্গে তুলনা করতে রাজি নয় কেন্দ্র। পাশাপাশি দেশজুড়ে ভ্যাকসিন বা অক্সিজেন সরবরাহের সার্বিক কোনও পরিকল্পনা এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement