২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেলাগাম সংক্রমণের মাঝেই স্কুল খুলতে চায় কেন্দ্র! শুরু প্রস্তুতি

Published by: Paramita Paul |    Posted: August 8, 2020 9:36 am|    Updated: August 8, 2020 9:44 am

Govt chalks out plan to reopen schools from September

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলাগাম করোনা সংক্রমণ (Corona Virus)। দেশে আনলকের তৃতীয় (Unlock-3) পর্যায় চলছে। পাল্লা দিয়ে হুড়মুড়িয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে স্কুল (School) খোলার কথা ভাবনা-চিন্তা করছে কেন্দ্র। সূত্রের খবর, সেপ্টেম্বরের গোড়া থেকেই স্কুল চালু করে দিয়ে চাইছে শিক্ষা মন্ত্রক। আর তা নিয়ে ঘোর আপত্তি অভিভাবক ও শিক্ষা মহলের।

শুক্রবার দেশে সর্বাধিক করোনা সংক্রমণ ঘটেছে। আর ঠিক সেদিন থেকেই স্কুল খোলার তোরজোর শুরু করল কেন্দ্র সরকার। এই সংক্রান্ত ‘এসওপি’ (SOP) তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। সেখানেই জানানো হবে, কী ভাবে পর্যায়ক্রমে স্কুল-কলেজ খোলা যেতে পারে। কেন্দ্র চাইছে, প্রথমে দশম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু করতে। সেক্ষেত্রে কোনও একটি শ্রেণির সমস্ত পড়ুয়া এক দিনে ক্লাস করতে পারবে না। টানা ৭-৮ ঘণ্টা স্কুল এখন অতীত। ২-৩ ঘণ্টার ক্লাস করাই এখন নিউ নরম্যাল। প্রয়োজনে ক্লাসগুলিকে একাধিক পর্যায়ে ভেঙে নেওয়া হতে পারে।

স্কুলে থাকাকালীন কড়াভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে সকল ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের। তবে দেশের সর্বত্রই এখনই স্কুল খোলা হবে না। দেশের যে রাজ্যগুলিতে সংক্রমণ কম, সেখানে পরীক্ষামূলকভাবে স্কুল চালু হবে। কোনও রাজ্য চাইলে আরও কিছুদিন স্কুল বন্ধ রাখতেই পারে। দুসপ্তাহ স্কুল চলার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে কেন্দ্র। তবে এই পরিস্থিতিতে কজন পড়ুয়া স্কুলে হাজির থাকবে, তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।.

[আরও পড়ুন : ‘‌আক্রান্ত ২০ লক্ষ পার, উধাও মোদি সরকার’‌, ছড়া কেটে করোনা পরিস্থিতি নিয়ে খোঁচা রাহুলের]

সূত্রের খবর, সেপ্টেম্বরের (September) গোড়া থেকে স্কুল-কলেজ খোলার জন্য স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সঙ্গে বৈঠকও করে ফেলেছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ৷ কিন্তু দেশে যখন করোনার সংক্রমণ হুড়মুড়িয়ে বাড়ছে, তখন স্কুল খুলতে তাড়াহুড়ো কেন? সরকারি সূত্রের খবর, যে রাজ্যগুলিতে করোনার প্রকোপ কম, সেখানকার সরকারগুলির তরফে ইতিমধ্যেই কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে দ্রুত স্কুল খোলার জন্য৷ এর একটা মূল কারণ হল, অনলাইনে ক্লাস করতে গিয়ে প্রবল সমস্যার মুখে পড়তে হচ্ছে আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা শ্রেণির ছাত্রছাত্রীদের। স্কুল খোলার সময় সম্পর্কে রাজ্যগুলিকে চিঠিও দিয়েছিল কেন্দ্র সরকার। তার উত্তরে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, রাজস্থান-সহ একাধিক রাজ্য জানিয়েছে, তার সেপ্টেম্বরের গোড়াতেই স্কুল চালু করতে চায়। কিন্তু জবাব মেলেনি বাংলার তরফে।

[আরও পড়ুন : কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বর্ষপূর্তিতে তোপ তুরস্কের, পালটা জবাব দিল নয়াদিল্লি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে