BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনের অর্থনীতিতে জোর ধাক্কা দিতে নয়া প্যাঁচ! আমদানি শুল্ক বাড়াতে পারে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: August 8, 2020 4:56 pm|    Updated: August 8, 2020 4:56 pm

Govt have to increase import duty on products to boost domestic industry

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) পণ্যের আমদানি রুখতে নয়া প্যাঁচ কেন্দ্রের। নিয়মনীতি বদলের পর এবার শুল্কে হেরফের করতে চলেছে মোদি সরকার। শনিবার তেমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি (Nitin Gadkadi)। এদিন তিনি বলেন, “যে সমস্ত ক্ষেত্রে প্রচুর পরিমাণ পণ্য বিদেশ থেকে আমদানি করা হয়, সেখানে আমদানি শুল্ক বাড়াতে পারে কেন্দ্র।” ওয়াকিবহাল মহল বলছে, এর ফলে একদিকে যেমন স্বদেশি উৎপাদন বাড়িয়ে আত্মনির্ভর ভারতের স্বপ্ন সফল করা যাবে। তেমনই চিনকেও অর্থনৈতিকভাবে বড় ধাক্কা দেওয়া যাবে।

এদিন কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজের (CII) এক সম্মেলনে যোগ দিয়েছিলেন মোদির মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য নীতীন গড়কড়ি। সেখান থেকেই শুল্কের হেরফেরের কথা বলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী জানান, “যতক্ষণ না চিনের সম পরিমাণ পণ্য উৎপাদন করতে পারছি, ততক্ষণ আমাদের পণ্যের দাম কমবে না। তাই শুল্কে হেরফের করার কথা ভাবা হচ্ছে। আমরা যখনই বেশি উৎপাদন কমবে দাম এমনিই কমে যাবে। তখনই প্রতিযোগিতামূলক বাজার তৈরি হবে।” পাশাপাশি, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজকে দেশীয় ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের জন্য বাজার খুঁজতে বলেন। যাতে দেশের পণ্য বিদেশে রপ্তানিও বাড়ানো যায়।

[আরও পড়ুন : রিলায়েন্স কর্ণধারের ‘আচ্ছে দিন’! বিশ্বের চতুর্থ ধনীতম ব্যক্তি হলেন মুকেশ আম্বানি]

তবে মোদি সরকারের এহেন ভাবনাচিন্তার পিছনে অন্য কারণ দেখছে ওয়াকিবহাল মহল। চিন থেকে ঠখেলনা, ওষুধ, খেলাধুলার সামগ্রী-সহ একাধিক পণ্য বিপুল পরিমাণে আমদানি করা হয়। সেই ব্যবসা বন্ধ করতেই শুল্ক বাড়ানোর পথে হাঁটছে কেন্দ্র। এর আগে রঙিন টিভি আমদানির ক্ষেত্রে নিয়ম বদল করেছে কেন্দ্র।

বিজ্ঞপ্তি জারি করে ডিরেক্টর জেনারেল অফ ফরেন ট্রেডের (DGFT)-জানায়, ‘রঙিন টিভির আমদানি নীতিতে সংশোধন করা হয়েছে। আগে টেলিভিশন আমদানির জন্য কোনও লাইসেন্স নিতে হত না। এবার থেকে DGFT-এর কাছ থেকে এ বিষয় অনুমতি নিতে হবে। তবে কীসের ভিত্তিতে অনুমতি দেওয়া হবে সে বিষয় নির্দেশিকায় কিছু স্পষ্ট করে বলা হয়নি। ৩৬ ইঞ্চি থেকে ১০৫ ইঞ্চি – সব মাপের স্ক্রিনের রঙিন টিভির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরপরই আমদানি শুল্ক বাড়ানোর পথে হাঁটছে কেন্দ্র সরকার।

[আরও পড়ুন : কোষাগার ফাঁকা! এবার কর্মীদের সন্তানের পড়াশোনার ভাতাও বন্ধ করল রেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে