BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে উদ্যোগী কংগ্রেস, তালিকা চেয়ে চিঠি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীকে

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 7, 2020 8:38 pm|    Updated: May 7, 2020 8:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব রাজ্য সরকারের উদ্যোগেই ভিন রাজ্য থেকে ফিরিয়ে আনা হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং (ShivRaj Sing Chowhan) সেই বিষয়ে উদ্যোগ প্রকাশ না করায় তাঁকে চিঠি লেখেন প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ (Kamal Nath)। রাজ্যের পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরি করে স্থানীয় কংগ্রেস নেতৃত্বের হাতে সেই দায়িত্ব তুলে দেওয়ার সওয়ালও করেন।

কেরল, মহারাষ্ট্র, গুজরাট, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ সব রাজ্যেই শ্রমিক স্পেশাল ট্রেনে করে ফেরত আসছেন পরিযায়ী শ্রমিকরা। তবে মধ্যপ্রদেশে সরকারের তরফ থেকে এখনও সেই উদ্যোগ না নেওয়ায় প্রশ্ন তোলেন রাজ্যের প্রাক্তন মুখ্যণন্ত্রী কমল নাথ। তাই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে চিঠি লিখে সেই দায়িত্ব রাজ্যের কংগ্রেস নেতৃত্বের হাতে তুলে দিতে বলেন তিনি। কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী জানিয়েছিলেন, “প্রতিটি রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ভিন রাজ্য থেকে ফিরিয়ে আনতে তাঁদের ট্রেন ভাড়ার দায়িত্ব নেবে স্থানীয় কংগ্রেস নেতৃত্ব।” সেই মর্মে মঙ্গলবার রাতে শিবরাজ সিংকে চিঠি লেখেন কমল নাথ। চিঠিতে কমল নাথ লেখেন, “করোনা আবহে ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আটকে রয়েছেন বহু মানুষ। সেই মানুষগুলোর চিন্তায় অস্থির হয়ে পড়ছেন তাঁদের পরিজনেরা। তাই আটকে থাকা শ্রমিক ও তাদের পরিজনেদের স্বার্থে পরিযায়ী শ্রমিকদের উদ্ধার করে বাড়ি ফেরানো আবশ্যিক। শ্রমিকদের বাড়ি ফিরিয়ে আনতে অনেক রাজ্যেই সরকার তাদের থেকে ট্রেন ভাড়া চাইছেন যা একেবারেই সংবেদশীল একটি সিদ্ধান্ত।” তাই সংবেদনশীলতা ও সহানুভুতিকে হাতিয়ার সঙ্গে পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনার দায়িত্ব নিতে চায় স্থানীয় কংগ্রেস নেতৃত্ব।

[আরও পড়ুন:কীভাবে ছড়াল করোনা? চিনে গিয়ে উৎস খুঁজতে চায় WHO]

তবে ভিন রাজ্য থেকে তাঁদের ফিরিয়ে আনতে গেলে প্রয়োজন যথাযথ তালিকার। তাই সেই তালিকা প্রস্তুত করে সরকার দ্রুতই স্থানীয় কংগ্রেস নেতৃত্বের হাতে সেই দায়িত্ব তুলে দেবেন বলেই আশা প্রকাশ করেছেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ।

[আরও পড়ুন:বুদ্ধ পূর্ণিমায় করোনা সৈনিকদের পাশে দাঁড়াল টালিগঞ্জ সম্বোধি মঠ, হাতে তুলে দিল পিপিই]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement