BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

৯৮ বছর বয়সে প্রয়াত ভারতের ‘মশলা কিং’ ধর্মপাল গুলাটি

Published by: Suparna Majumder |    Posted: December 3, 2020 10:43 am|    Updated: December 3, 2020 1:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশোর দোরগোড়ায় এসে থামল জীবনের চাকা। প্রয়াত ভারতের ‘মশলা কিং’ মহাশয় ধর্মপাল গুলাটি (Mahashay Dharampal Gulati)। বৃহস্পতিবার ভোর ৫.২১ মিনিটে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির হাসপাতালে শারীরিক অসুস্থতার জন্য ভরতি ছিলেন। এদিন ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ৯৮ বছরের প্রখ্যাত ব্যবসায়ীর।

স্বাধীনতার আগে অবিভক্ত ভারতে জন্ম মহাশয় ধর্মপাল গুলাটির। দেশভাগের সময় এদেশে চলে আসে তাঁর পরিবার। মশলা প্রস্তুতকারক সংস্থা MDH প্রতিষ্ঠা করেন তাঁর বাবা মহাশয় চুনিলাল গুলাটি। কিন্তু ধর্মপাল তাকে সারা বিশ্বে পরিচিত করে তোলেন। দিল্লির করোল বাগে মশলার একটি ছোট্ট দোকান থেকে নিজের সফর শুরু করেছিলেন ভারতের ‘মশলা কিং’। তারপর চাঁদনি চক, কীর্তিনগরে আরও দু’টি দোকান খোলেন। এরপরই বৃহৎ পদক্ষেপ নেন। মশলার কারখানা খুলে ফেলেন। ধীরে ধীরে ভারতের বাজারে ছেয়ে যায় MDH মশলা। সময়ের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক বাজারেও তা বিক্রি হতে শুরু করে। ভারতীয় দর্শকদের কাছে গুলাটি পরিচিত হয়ে ওঠেন নিজের সংস্থার মশলার বিজ্ঞাপনের সৌজন্যে। ফেব্রুয়ারি মাসে প্রকাশ্যে আসা বিজ্ঞাপনেও তিনিই বর্তমান ছিলেন স্বমহিমায়। বিজ্ঞাপনের সৌজন্যেই তিনি ‘এমডিএইচ দাদাজি’ (MDH Dadaji) নামে বিখ্যাত হন।

[আরও পড়ুন: ৯৫ লক্ষ পেরল দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা, কমল দৈনিক সংক্রমণ]

২০১৭ সালে তিনি ফাস্ট-মুভিং কনজিউমার গুডস-এর সেক্টরে সিইও হিসেবে ২১ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে রেকর্ড গড়েন। তবে নিজের পারিশ্রমিকের ৯০ শতাংশ তিনি মানুষের সেবায় দান করে দিতেন। দিল্লিতে মহাশয় চুনিলাল গুলাটির নামে ২৫০ শয্যার একটি হাসপাতাল চালানো হয়। ২০১৯ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয় তাঁকে। ‘মশলা কিং’য়ের প্রয়াণে শোক প্রকাশ করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। শোকজ্ঞাপন করেছেন নেটিজেনরাও।  

[আরও পড়ুন: সাবাশ! মণিপুরে মাত্র এক মাসের মধ্যে খরস্রোতা নদীর উপর সেতু নির্মাণ করে নজির সেনার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement