BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কংগ্রেসের পত্রিকায় সাভারকর ও গডসের সমকামিতার গল্প! শুরু নয়া বিতর্ক

Published by: Soumya Mukherjee |    Posted: January 3, 2020 10:24 am|    Updated: January 3, 2020 10:24 am

Congress booklet on RSS: Savarkar had physical relationship with Godse

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসের তরফে প্রকাশিত একটি পত্রিকায় বিনায়ক দামোদর সাভারকর ও নাথুরাম গড়সের মধ্যে সমকামী সম্পর্ক ছিল বলে দাবি করা হল। পাশাপাশি ওই পত্রিকাটিতে হিন্দু মহাসভার সহ-প্রতিষ্ঠাতা সাভারকর ছাড়া রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) সম্পর্কেও নানা তথ‌্য প্রচার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশে। বিষয়টি প্রকাশ্যে আসার পরেই প্রবল বিতর্ক দেখা দিয়েছে দেশের রাজনৈতিক মহলে।

‘বীর সাভারকর কতটা বীর ছিলেন’ নামে ওই পত্রিকাটি প্রকাশ হয়েছে। আর সেটি সর্বভারতীয় কংগ্রেস সেবাদলের একটি প্রশিক্ষণ শিবিরে বিতরণ করা হয়েছে বলে অভিযোগ। ওই শিবিরটি হয়েছে মধ‌্যপ্রদেশের রাজধানী ভোপালে। সাভারকরের জীবনের নানা ঘটনা, প্রশ্ন এবং বিতর্কিত প্রসঙ্গ তুলে আলোচনা করা হয়েছে ওই পত্রিকায়।

[আরও পড়ুন: ‘দিল্লি কি সর্দি’ উপেক্ষা করে CAA বিরোধী আন্দোলনের মুখ শাহিনবাগের ‘দাদি’রা]

 

দোমিনিক ল‌াপিয়ের ও ল‌্যারি কলিন্সের লেখা ‘ফ্রিডম অ‌্যাট মিডনাইট’ বইয়ে উল্লেখিত একটি ঘটনার কথা তুলে ধরা হয়েছে ওই বিতর্কিত পত্রিকায়। বলা হয়েছে, ‘ব্রহ্মচর্য নেওয়ার আগে নাথুরাম গডসের একটিমাত্র শারীরিক সম্পর্কের কথা উল্লেখ রয়েছে। সেই সমকামী সম্পর্কের সঙ্গী ছিলেন তাঁর রাজনৈতিক গুরু বীর সাভারকর।’

[আরও পড়ুন: সকলের সামনে বিমানবন্দরের টার্মিনালে বসে প্রস্রাব! ভাইরাল যাত্রীর কীর্তি]

 

জানা গিয়েছে, নাথুরাম গড়সে ও সাভারকরের মধ্যে গড়ে ওঠা সমকামী সম্পর্ক নিয়ে আগে একটি বই লেখা হয়েছিল। তখন এই বিষয়ে প্রমাণ দাবি করেছিলেন নাথুরামের ভাই গোপাল গডসে। কিন্তু, লেখক বা প্রকাশক কোনও প্রমাণ দিতে না পারায় ১৯৭৬ সালে বইটি নিষিদ্ধ করা হয়। পরে দ্বিতীয় সংস্করণে এই সংক্রান্ত মন্তব‌্য বাদ দেওয়া হয়েছিল। কিন্তু, ফের এই বিষয়টি তুলে প্রচার চালানোর ফলে সাভারকরের অনুগামীরা ক্ষুদ্ধ হয়ে উঠেছেন। সাভারকর ও আরএসএস সম্পর্কে ওঠা প্রশ্নের জবাব দেওয়ার পরিবর্তে এই পত্রিকার বিষয়বস্তু আরও বড় বিতর্ক তৈরি করতে পারে বলেই মনে করছে নানা মহল। শুধু তাই নয়, ওই বইতে আরও উল্লেখ করা হয়েছে যে হিন্দুদের সংখ্যালঘু মহিলাদের ধর্ষণ করার জন্য উসকানি দিতেন সাভারকর। এমনকী মাত্র ১২ বছর বয়সে তিনি একটি মসজিদে পাথরও ছুঁড়েছিলেন। এছাড়া ওই পত্রিকায় আরএসএসকে ফ্যাসিবাদী সংগঠন বলে উল্লেখ করে, তারা হিটলারের নাৎসিবাদ ও মুসোলিনির ফ্যাসিবাদের আদর্শ মেনে চলছে বলে অভিযোগ করা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে