BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আলিগড়ে CAA বিক্ষোভে মৃত ছাত্রের স্মরণে মোমবাতি মিছিল আটকাল পুলিশ

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 15, 2020 5:15 pm|    Updated: March 15, 2020 5:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ফেব্রুয়ারি মাসে হিংসাশ্রয়ী আন্দোলনে নিহত হন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের এর পড়ুয়া। তার প্রতিবাদেই আলিগড়ে মোমবাতি হাতে একটি মৌন মিছিলের আয়োজন করা হয়। তবে বিশ্ববিদ্যালয়ের সেই গেটেই মিছিল আটকে দেওয়া পুলিশ।

শনিবার রাতে সিএএ বিরোধী আন্দোলনের বিরোধী প্রতিবাদে গিয়ে নিহত যুবকের জন্য মৌন মিছিলের আয়োজন করে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। এই মিছিলে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ছাড়াও ছিলেন আরও ৫০ জন ব্যক্তি। তাদের সকলকে বিশ্ববিদ্যালয়ের গেটেই আটকে দেওয়া হয়। এমনকি ১৪৪ ধারাভঙ্গের জন্য ১০ জন পড়ুয়াকে চিহ্নিত করা হয়। বিক্ষোভকারীরা একটি স্মারকলিপি জমা দিতে কলেজের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে যাওয়ার সময় মিছিল করে। কিন্তু মিছিলটি যাওয়ার আগেই গেটের কাছে স্যর সৈয়দ ক্রসিংয়ের কাছেই তা আটকে দেওয়া হয়।

এদিন বিকেলে মিছিলের আগে অবশ্য বিরোধীরা কলেজ কর্তৃপক্ষের থেকে কোনও রকম অনুমতি নেয়নি। তারা বিকেলেই স্থির করে যে মহম্মদ তারিক আনওয়ারের জন্য তারা বিক্ষোভ প্রদর্শন করবেন। ২৩ ফেব্রুয়ারি হিংসাশ্রয়ী আন্দোলনে গুলিতে আহত হয়ে জওহর লাল নেহেরু মেডিক্যাল কলেজে ভরতি ছিলেন। মিছিলে গিয়ে পড়ুয়ারা প্রতিবাদ জানানোর সময় তারা দাবি করেন যেই দুই ব্যক্তি গুলি চালিয়েছিলেন তাদেরকে গ্রেপ্তার করতে হবে। তবে পুলিশ আধিকারিক সামানিয়া জানান, অভিযুক্ত ২ জনের মধ্যে বিনয় ভার্সনেকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে। তিনি আরও জানান, পড়ুয়াদের স্যর সৈয়দ ক্রসিংয়ের কাছে গেটে আটকে দিলেও তাদের কাছ থেকে স্মারকলিপি নিয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে দিতে চাই। তবে তারা প্রথমে সেই স্মারকলিপি দিতে রাজি না হলেও পরে পড়ুয়ারা স্মারকলিপিটি তুলে দেন। পুলিশ পড়ুয়াদের মিছিলটি এগোতে না দিলেও পুলিশ মোটেই পড়ুয়াদের ওপর খড়গহস্ত হয়নি।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত সন্দেহে নববধূকে অকথ্য অত্যাচার, গ্রেপ্তার স্বামী-শ্বশুর]

সারা দেশে করোনা সংক্রমণের জেরে জমায়েতকে নিষিদ্ধ করা হয়। ফলে পড়ুয়াদের এই মিছিলকে বেশি দূর এগিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। অন্যদিকে এই মিছিলের কথা পুলিশ আগে থেকে না জানায় পড়ুয়াদের গেটের কাছেই আটকে দেওয়া হয় মিছিলটি।

[আরও পড়ুন: দিল্লির হিংসায় আইবি কর্মী অঙ্কিত শর্মা খুনে গ্রেপ্তার আরও ৫]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement